ভারতীয় দন্ডবিধি ও ফৌজদারি দন্ডবিধিতে পরিবর্তন করার পরিকল্পনা করছে কেন্দ্র : শাহ

থার্ড ডিগ্রি প্রয়ােগের দিন শেষ–ভারতীয় দণ্ডবিধি ও ফৌজদারি দন্ডবিধিতে লক্ষ্যণীয়।পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা চলছে বলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Written by SNS Delhi | July 15, 2021 2:08 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

থার্ড ডিগ্রি প্রয়ােগের দিন শেষ–ভারতীয় দণ্ডবিধি ও ফৌজদারি দন্ডবিধিতে লক্ষ্যণীয়। পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা চলছে বলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বৈজ্ঞানিক তথ্য প্রমাণের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ‘ফরেনসিক কাজকর্মের প্রক্রিয়াগত ব্যবহার যদি সঠিকভাবে করা হয়, তাহলে যে কোনও কঠোর মনােভাবাপন্ন মানুষও ভেঙে পড়ে ও তাকে দোষী সাব্যস্ত করা সম্ভব হবে’।

তিনি বলেন, কেন্দ্র সরকার ভারতীয় দন্ডবিধি, ফৌজদারি দন্ডবিধি ও ভারতীয় তথ্যপ্রমাণ আইকে সময়ােপযােগী ও আধুনিক করে তােলার উদ্দেশ্যে লক্ষণীয় পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা করছে। ন্যাশানাল ফরেনসিক সায়েন্স ইউনির্ভাসির্টিতে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “থার্ড ডিগ্রি শাস্তি প্রয়ােগের দিন শেষ।

আগামি দিনে যেকোনও অপরাধের কিনারায় ফরেনসিক তদন্ত বাধ্যতামূলক করার প্রস্তাব দেওয়া হয়েছে। অপরাধ প্রমাণ হলে ছ’বছরের বেশি শাস্তি দেওয়া হবে।

ভারতীয় দণ্ডবিধি, ফৌজদারি দন্ডবিধি ও ভারতীয় তথ্যপ্রমাণ আইনের থেকে সময়ের থেকে পিছিয়ে পড়া যাবতীয় অংশ বাদ দিয়ে আইনগুলােকে সময়ােপযােগী ও আধুনিক করে তােলা হবে। ফরেনসিক তথ্য প্রমাণকেই তদন্তের গুরুত্বপূর্ণ আধার হিসেবে রাখতে হবে।