মমতার আর্জিতে সাড়া না দিয়ে উত্তরপ্রদেশে টিকা তৈরির অনুমতি কেন্দ্রের 

উত্তরপ্রদেশের বুলন্দশহরে তৈরি হবে কোভ্যাকসিনের টিকা। ইতিমধ্যে এই বিষয়ে কেন্দ্র ছাড়পত্র দিয়েছে।

Written by SNS Lucknow | May 14, 2021 4:15 pm

কোভ্যাকসিন (Photo: IANS)

দেশজুড়ে টিকার জন্য হাহাকার। এই অবস্থা অক্সিজেন নিয়েও। এবার টিকাকরণের গতি আনতে প্রচুর পরিমাণ টিকার ডােজ প্রয়ােজন। সেকথা মাথায় রেখে অনেকটা দেরিতে হলেও উদ্যোগী হল কেন্দ্র। উত্তরপ্রদেশের বুলন্দশহরে তৈরি হবে কোভ্যাকসিনের টিকা। ইতিমধ্যে এই বিষয়ে কেন্দ্র ছাড়পত্র দিয়েছে। 

পশ্চিমবঙ্গে টিকা তৈরি করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জমি দিতে চেয়েছিলেন এবং্দ্র  সেই নিয়েও তিনি চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে। বুধবার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মমতা। আর সেদিনই যােগীরাজ্যে টিকা উৎপাদন কারখানা করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। 

ভারত বায়ােটেক কোভ্যাকসিন টিকা তৈরি করে। বুলন্দশহরে রয়েছে ভারত ইমিউনােলজিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল কর্পোরেশন লিমিটেডের কারখানা। হায়দরাবাদের সংস্থা বায়ােটেক এই সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে বুলন্দশহরে কোভ্যাকসিন তৈরি করবে। প্রতি মাসে ২ কোটি টিকা তৈরি হবে। এজন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ইমিউনােলজিক্যাল অ্যান্ড বায়ােলজিক্যাল কর্পোরেশনকে ৩০ কোটি টাকা দেবে। 

উল্লেখ্য, ১৯৮৯ সালে পােলিও টিকা সহ বেশ কয়েকটি অন্যান্য টিকা বুলন্দশহরের এই প্রতিষ্ঠান থেকে তৈরি হয়েছিল। চাহিদার তুলনায় টিকা অমিল থাকায় ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্যে ১৮ থেকে ৪৪ বয়সীদের মধ্যে টিকাকরণ বন্ধ রয়েছে।