সুরক্ষা বিধি না মানায় এয়ার ইন্ডিয়াকে ১.১০ কোটি টাকা জরিমানা কেন্দ্রের 

Written by SNS January 24, 2024 6:20 pm

দিল্লি, ২৪ জানুয়ারিনিরাপত্তা সংক্রান্ত নিয়ম লঙ্ঘন এবং অনিয়মিত উড়ানের অভিযোগে টাটা গোষ্ঠীর বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে  ১.১০ কোটি টাকা জরিমানা করল কেন্দ্র। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে ডিজিসিএ এক বিবৃতিতে জানায় , যাত্রীদের নিরাপত্তা লঙ্ঘন সংক্রান্ত অভিযোগের তদন্তের পরই বিমান সংস্থার বিরুদ্ধে জরিমানার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গত কয়েকদিন ধরেই এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে ধারাবাহিকভাবে নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতি এবং অনিয়মিত উড়ানের অভিযোগ উঠেছে। তার মধ্যেই টাটা গোষ্ঠীর মালিকানাধীন এই উড়ান সংস্থার বিরুদ্ধে বড় মাপের জরিমানা আরোপ করল, অসামরিক বিমান চলাচলের নিয়ামক সংস্থা, ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ। তবে, ঠিক কোন ঘটনার জন্য এই শাস্তি দেওয়া হল উ়ড়ান সংস্থাটিকে, তা জানায়নি ডিজিসিএ। শাস্তির বিস্তারিত বিবরণও প্রকাশ করা হযনি। ডিজিসিএ-র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “এক নির্দিষ্ট দূরপাল্লার গুরুত্বপূর্ণ পথে এয়ার ইন্ডিয়ার উড়ানে নিরাপত্তাজনিত নিয়ম লঙ্ঘনের অভিযোগে, এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ করা শুরু করেছে ডিজিসিএ এবং এয়ার ইন্ডিয়ার উপর ১.১০ কোটি টাকা জরিমানা আরোপ করা হয়েছে।”
 

ডিজিসিএ জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার এক কর্মচারীই তাদের এয়ার ইন্ডিয়া নিরাপত্তা সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের প্রতিবেদন জমা দিয়েছিলেন। তারপরই এই পদক্ষেপ করা হয়। ওই কর্মী জানিয়েছিলেন, কিছু দূর-পাল্লার গুরুত্বপূর্ণ রুটে নিরাপত্তা সংক্রান্ত নিয়ম মানছে না এয়ার ইন্ডিয়া। এই রিপোর্ট পাওয়ার পরই, ওই অভিযোগের তদন্ত করেছে ডিজিসিএ। তদন্তে প্রাথমিকভাবে অসম্মতি জানিয়েছিল উড়ান সংস্থাটি। তাই এয়ার ইন্ডিয়া লিমিটেডকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছিল ডিজিসিএ। কারণ দর্শানোর নোটিশের প্রতিক্রিয়াটি যথাযথভাবে পরীক্ষা করে দেখা যায়, লিজ নেওয়া বিমানগুলির কার্যকলাপ নিয়মমাফিক নয়।এর পরেই ডিজিসিএ তাদের বিরুদ্ধে পদক্ষেপ করা শুরু করে।

প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়া মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি বোয়িং ৭৭৭ বিমান লিজ দিয়েছে। কিন্তু সেই বিমানগুলিতে ইমার্জেন্সি অক্সিজেন সাপ্লাই ছিল না বলে দাবি করেছেন, এয়ার ইন্ডিয়ার এক অবসরপ্রাপ্ত পাইলট। এক বোয়িং ৭৭৭ বিমানের কমান্ডার ছিলেন তিনি। গত ২৯ অক্টোবর তিনি এই বিষয়ে ডিজিসিএ-তে অভিযোগ জানিয়েছিলেন। 

এর আগে ইন্ডিগো সংস্থাকেও ১ কোটি ২০ লক্ষ টাকা জরিমানা করেছিল সিডিসিএ।