বোফর্স তদন্ত ফের চালুর আবেদন প্রত্যাহার করলো সিবিআই

বোফর্স মামলার তদন্ত ফের চালু করার আবেদন প্রত্যাহার করলাে সিবিআই।

Written by SNS New Delhi | May 17, 2019 6:18 pm

বোফর্স গান ১৫৫ মিমি (Photo: Wikimedia Commons)

বোফর্স মামলার তদন্ত ফের চালু করার আবেদন প্রত্যাহার করলাে সিবিআই। বৃহস্পতিবার দিল্লির নগর দায়েরা বিচারক নবীন কুমার কাশ্যপকে সংস্থর তরফে জানানাে হয়েছে, এই মামলা নিয়ে ভবিষ্যৎ পদক্ষেপের বিষয়ে পরবর্তীকালে সিদ্ধান্ত নেয়া হবে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে বোফর্স মামলায় নতুন তথ্য পাওয়া গিয়েছে বলে এই মামলা ফের শুরু করার আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা। এদিন সংস্থার আবেদন শুনে বিচারক জানান, যে কোনাে কারণেই হােক, সিবিআই’র মামলা প্রত্যাহারের অধিকার রয়েছে, যেহেতু এক্ষেত্রে তারাই আবেদনকারী।

২০১৮ সালের ৪ নভেম্বর আদালত জানতে চেয়েছিল, বোফর্স তত শুরু করতে আদালতের অনুমতি কী কারণে সিবিআই’র প্রয়ােজন। এর আগে এই মামলায় অভিযুক্তদের মুক্তি দেয়ার নির্দেশকে চ্যালেঞ্জ জানায় সিবিআই। যা সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছিল।

১৯৮৬ সালে ৪০০টি ১৫৫ মিমি হাউইৎজার কামান কেনার বিষয়ে সুইডিশ অস্ত্র নির্মাতা সংস্থা এ বি বোফর্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ভারত সরকার। ১৯৮৭ সালের ১৬ এপ্রিল সুইডিশ রেডিও দাবি করে, কামানের বরাত পেতে ভারতের একাধিক শীর্ষ স্থানীয় রাজনীতিবিদ ও সেনাকর্তাদের ঘুষ দিয়েছিল বোফর্স।

১৯৯০ সালে এ বি বোফর্সের প্রধান কর্তা মার্টিন আর্ডবোর বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা ও জালিয়াতির অভিযােগে মামলা দায়ের করে সিবিআই। এই চুক্তির মধ্যস্থতাকারী হিসেবে অভিযােগ ওঠে উইন চাড্ডা ও হিন্দুজা ভাইদের বিরুদ্ধে।