বিজেপির হাত ধরেই পাঞ্জাব বিধানসভা ভোটে লড়বেন ক্যাপ্টেন অমরিন্দর

কৃষক আন্দোলনের জেরে পাঞ্জাবে যথেষ্ট ব্যাকফুটে রয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে হয়েছে।

Written by SNS Chandigarh | December 18, 2021 1:27 am

তার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে কংগ্রেস ছাড়ার পর থেকেই জল্পনা শুরু হয়েছিল। এরপর বাস্তবেই নিজের দল গড়লেও ইঙ্গিত ছিল বিজেপির সঙ্গে জোট বাঁধবেন। শেষ পর্যন্ত তাই হল।

আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে ভোটে লড়বেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং শুক্রবারই দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের সঙ্গে বৈঠক করেন অমরিন্দর।

কারণ, গজেন্দ্র সিং শেখাওয়াতই পাঞ্জাব বিজেপির দায়িত্বপ্রাপ্ত নেতা। এই বৈঠকের পরেই বিজেপির সঙ্গে জোট গড়ার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী। পরে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকের ছবি সহ টাইট করে গেরুয়া শিবিরের সঙ্গে জোটের কথা জানান তিনি।

ল্লেখ্য, কংগ্রেস ছাড়ার পর প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল অমরিন্দর সিং গেরুয়া শিবিরে যোগ দিতে পারেন। কিন্তু অচিরেই সেই জল্পনা উড়িয়ে দিয়েছিলেন ক্যাপ্টেন। তখন থেকেই গুঞ্জন জোরালো হয়েছিল নতুন দল গড়তে পারেন প্রবীণ রাজনৈতিক সেই মতোই ‘পাঞ্জাবে লোক কংগ্রেস’ নামের দল গড়েন তিনি।

এদিন অমরিন্দর সিং বলেন, ‘আমাদের জোট (পাঞ্জাব লোক কংগ্রেস ও বিজেপি) পাকা হয়ে গিয়েছে। এখন বাকি আসন বণ্টনের বিষয়টি। আমরা দেখে নিচ্ছি কে কোথায় কাকে প্রার্থী করেছে।

আসন বণ্টনের ক্ষেত্রে জেতাই আমাদের একমাত্র লক্ষ্য। আত্মবিশ্বাসী অমরিন্দর বলেন, ‘এ জোটই পাঞ্জাবের নির্বাচন জিতবে, ১০১ শতাংশ নিশ্চিত।’

কৃষক আন্দোলনের জেরে পাঞ্জাবে যথেষ্ট ব্যাকফুটে রয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে হয়েছে।

কৃষকদের এই জয়ের পিছনে নেপথ্যে কংগ্রেসের অবদান রয়েছে। বামেরাও কৃষক আন্দোলনে ঝাপিয়ে পড়েছিল। তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি কৃষকদের পাশে দাঁড়িয়েছে।

এমনই এক অবস্থায় আসন্ন পাঞ্জাব বিধানসভা ভোটে ক্যাপ্টেনের হাত ধরে বিজেপি নিজেদের প্রাধান্য বিস্তার করতে চাইছে পাঞ্জাবে। অন্যদিকে ক্যাপ্টেন অমরিন্দর সিং চাইছেন কংগ্রেস যেভাবে তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করেছে।

আগামী দিনে নিজের সাংগঠনিক শক্তিকে কাজে লাগিয়ে কংগ্রেসকে মোক্ষম জবাব দিতে। এখন দেখার, ক্যাপ্টেন সত্যিই পারে কিনা পাঞ্জাবের মাটিতে নিজের দলকে শক্তিশালী করে কংগ্রেসকে পর্যুদস্ত করতে।