কৃষি বিলের বিরােধিতায় পাঞ্জাবে বন্ধ ও অবরােধ কর্মসূচির ডাক

সংসদে পাশ হওয়া কৃষক বিরােধী ‘কৃষি বিলের’ বিরােধিতায় আগামি ২৫ সেপ্টেম্বর রাজ্য জুড়ে ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি পালন করবে শিরােমণি অকালি দল।

Written by Supratik September 23, 2020 12:51 pm

কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ। (Photo: Twitter/@srivatsayb)

সংসদে পাশ হওয়া কৃষক বিরােধী ‘কৃষি বিলের’ বিরােধিতায় আগামি ২৫ সেপ্টেম্বর রাজ্য জুড়ে ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি পালন করবে শিরােমণি অকালি দল– মঙ্গলবার দলের তরফে এমনটা ঘােষণা করা হয়। রাজ্যসভায় আজ অত্যাবশকীয় সামগ্রী (সংশােধনী) বিল, ২০২০ আজ পাশ করা হয়। পাশাপাশি, ফার্মাস প্রােডিউস ট্রেড এন্ড কমার্স বিল, ফার্মার্স এগিমেন্ট অন প্রাইস অ্যাসুরেন্স এন্ড ফার্ম সার্ভিসেস বিল রাজ্যসভায় পাশ হয়েছে। 

শিরােমণি অকালি দলের নেতা দলজিৎ সিং চিমা বলেন, কৃষি বিল’এর বিরােধিতায় ২৫ সেপ্টেম্বর রাজ্য জুড়ে রাস্তা অবরােধ কর্মসূচী পালন করা হবে। দলের সিনিয়র নেতা, কর্মী, কৃষক ও কৃষিকাজের সঙ্গে জড়িত শ্রমিকরা সকাল এগারােটা থেকে তিন ঘন্টা শান্তিপূর্ণ উপায়ে রাস্তা অবরােধ করবেন। পাঞ্জাবের ৩০ টি কৃষক সংগঠনও ওই একই দিন পাঞ্জাব বনধের ডাক দিয়েছে।

দলের প্রধান সুখবীর সিং বাদল ২৬ সেপ্টেম্বর থেকে চারদিন ব্যাপী গণ সংযােগ প্রােগ্রাম শুরু করবেন- যেখানে সংসদে পাশ হওয়া কৃষি বিলের কী ধরনের নেতিবাচক প্রভাব কৃষকদের ওপর পড়বে তা নিয়ে দলের কর্মীদের জানানে। 

সদ্য পাশ হওয়া কৃষিবিল প্রত্যাহারের আবেদন জানিয়ে দেশের রাষ্ট্রপতির উদ্দেশ্যে রাজ্যপালের হাতে একটি স্মারকলিপি জমা করা হবে। শিরােমণি অকালি দলের সাংসদদের প্রতিনিধি দল রাষ্ট্রপতিকে আর্জি করেছিলেন, সংসদে পাশ হওয়া কৃষি বিল’গুলােতে সম্মতি না দিয়ে কৃষক ও কৃষি শ্রমিকদের উদ্ধার করতে।