আগামী ফেব্রুয়ারিতে ভারতে দৈনিক আক্রান্ত ছুঁতে পারে তিন লাখ!

প্রতিষেধক না এলে আগামী বছর ফেব্রুয়ারিতে দেশে দৈনিক ২ লক্ষ ৮৪ হাজার মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন। করোনা নিয়ে ভারতের জন্য এই উদ্বেগের খবর শোনালো এমআইটি।

Written by SNS New Delhi | July 9, 2020 5:01 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

প্রতিষেধক না এলে আগামী বছর ফেব্রুয়ারিতে দেশে দৈনিক ২ লক্ষ ৮৪ হাজার মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন। করোনা নিয়ে ভারতের জন্য এই উদ্বেগের খবর শোনালো ম্যাসাচুসেটস ইনস্টিচ্যুট অব টেকনোলজি। নামজাদা এই প্রতিষ্ঠানের একটি সমীক্ষা বলছে, পরিস্থিতি এভাবে এগোতে থাকলে বিশ্বে করোনা বিদ্ধস্ত দেশগুলির তালিকায় শীর্ষে জায়গা পাবে ভার। পিছনে ফেলে দেবে আমেরিকা, ব্রাজিল ও রাশিয়াকেও।

৮৪টি দেশের প্রায় ৬০ শতাংশ জনগণের ওপর এই সমীক্ষা চালিয়েছে এমআইটির স্লোয়ান স্কুল অব ম্যানেজমেন্ট। তাদের হিসাব বলছে, ২০২১ এর মার্চ থেকে মে মাসের মধ্যে গোটা বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ কোটি থেকে ৬০ কোটি মধ্যে হতে পারে। গোটাটাই নির্ভর করছে তিনটি বিষয়ের ওপর। এক, বর্তমানে যে হারে পরীক্ষা চলছে তা বজায় থাকলে, দুই, পরীক্ষার হার বাড়লে এবং তিন, পরীক্ষার হার একই থাকলে কিন্তু সংক্রমণের হার বাড়লে।

সমীক্ষকদের বক্তব্য, সংক্রমণের হার বাড়াটাই সবচেয়ে উদ্বেগের কারণ। সমীক্ষায় উঠে আসা প্রবণতা অনুযায়ী চলতি বছরের শেষের দিকে, অর্থাৎ সেপ্টেম্বর নভেম্বর মাসে সংক্রমিতের সংখ্যা এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে। এ ক্ষেত্রে যে দেশগুলি প্রভাবিত হবে, সেগুলির শীর্ষে থাকতে পারে ভারত। তারপরে বাংলাদেশ, পাকিস্তান এবং আমেরিকা। সমীক্ষকদের বক্তব্য প্রাথমিক পর্যায় কম পরীক্ষার জন্যই সংক্রমণ ছড়িয়ে গিয়েছে।