বাজেট একনজরে 

২০২১-২২ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে মধ্যবিত্ত ও প্রবীণ নাগরিকদের স্বস্তি দেওয়ার ঘােষণা করা হলেও সামগ্রিক বাজেট তেমন আকর্ষক নয়।

Written by SNS New Delhi | February 2, 2021 12:54 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Photo: AFP)

২০২১-২২ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে মধ্যবিত্ত ও প্রবীণ নাগরিকদের স্বস্তি দেওয়ার ঘােষণা করা হলেও সামগ্রিক বাজেট তেমন আকর্ষক নয়। চলতি অর্থবর্ষে কয়েকটি সামগ্রীর দাম বৃদ্ধি করার পাশাপাশি, কিছু সামগ্রীর দাম কমানাে হয়েছে। মধ্যবিত্তের মুখে হাসি ফোটাতে সােনা-রূপাের দাম কমানাে হলেও মােবাইল ফোন, সােলার সেলের দাম বাড়ানাে হয়েছে। 

বাজেটে দাম কমেছে 

সােনা-রূপাে, চর্ম দ্বারা প্রস্তুত সামগ্রী, নাইলনের জামাকাপড়, লােহা, স্টিল, তামা দ্বারা নির্মিত সামগ্রী, প্ল্যাটিনাম ও প্যালাডিয়াম, বিদেশি সংস্থার পাঠানাে মেডিকেল সরঞ্জাম।

বাজেটে দাম বেড়েছে 

বিদেশি অটোমােবাইল যন্ত্রাংশ গাড়ির কাচ, উইন্ডস্ক্রিন ওয়াইপারস, (সিগন্যালিং) সােলার সেল, মােবাইল ফোন পার্টস ও চার্জার, বিদেশ থেকে আমদানিকৃত রত্ন ও দামি পাথর, এয়ার কন্ডিশন ও ফ্রিজের কম্প্রেশার, এলইডি আলাে, প্রিন্টেড সার্কিট বাের্ড, সিল্ক ও সুতি, সােলার ইনভার্টার ও লণ্ঠন, ইঙ্ক কার্টিজ, নাইলন ফাদ্বার ও সুতাে, প্ল্যাস্টিক বিল্ডার ওয়ারস, পালিশ করা সিন্থেটিক পাথর।

পরিবেশবান্ধব গাড়িতে জোর

কেন্দ্রীয় বাজেটে উল্লেখযােগ্যভাবে জোর দেওয়া হয়েছে পরিবেশবান্ধব গাড়ির উপর। একাধারে বায়ুদূষণ রুখতে এবং জ্বালানি সাশ্রয়ে এহেন পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যে সব গাড়ি পুরাতন এবং যাতায়াতের উপযােগী নয় সেইসব গাড়ি ‘স্বেচ্ছায় যান বাতিল নীতি’র আওতায় পড়বে এবার থেকে। পনেরাে থেকে কুড়ি বছরের পুরাতন গাড়িগুলিকে লক্ষমাত্রায় আনা হবে বলে জানা গিয়েছে। মূলত পরিবেশবান্ধব গাড়ির উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার যাতে বায়ুদূষণ কমে এবং জ্বালানি তেলের সাশ্রয় ঘটে। এখন দেখার পুরাতন গাড়ি মালিকরা কেন্দ্রীয় সরকারের এহেন নীতিতে কতটা সাড়া দেন?