শুধু মারাঠাদের জন্য ১৬ শতাংশ সংরক্ষণে আপত্তি বােম্বে হাইকোর্টের

মারাঠাদের জন্য শিক্ষা ও সরকারি চাকরি ক্ষেত্রে ১৬ শতাংশ সংরক্ষণের প্রস্তাব দিয়েছিল মহারাষ্ট্র সরকার, কিন্তু সেই প্রস্তাব খারিজ করলাে বােম্বে হাইকোর্ট।

Written by SNS Mumbai | June 28, 2019 3:53 pm

বােম্বে হাই কোর্ট (Photo: iStock)

মারাঠাদের জন্য শিক্ষা ও সরকারি চাকরি ক্ষেত্রে ১৬ শতাংশ সংরক্ষণের প্রস্তাব দিয়েছিল মহারাষ্ট্র সরকার, কিন্তু সেই প্রস্তাব খারিজ করলাে বােম্বে হাইকোর্ট ।

মারাঠাদের জন্য মহারাষ্ট্র সরকারের সংরক্ষণ নীতির বিরুদ্ধে বােম্বে হাই কোর্টে বেশ কয়েকটি পিটিশন জমা পড়ে। বৃহস্পতিবার সেই আবেদনের শুনানির সময় আদালত মারাঠাদের জন্য সংরক্ষণ নীতি বহাল রাখলেও ১৬ শতাংশের জায়গায় তা ১২-১৩ শতাংশের মধ্যে রাখার নির্দেশ দিল।

মারাঠা সংরক্ষণ বিল সম্পর্কে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, মারাঠাদের জন্য সংরক্ষণ বিল আনতেই পারে রাজ্য সরকার, এটা রাজ্যের এক্তিয়ারের মধ্যে পড়ে। তবে সংরক্ষণ কখনই ১৬ শতাংশ করা যাবে না।

অনগ্রসর শ্রেণীর জন্য গঠিত কমিশনের প্রস্তাব অনুযায়ী সংরক্ষণের সীমা ১২-১৩ শতাংশের মধ্যে রাখার প্রস্তাব রয়েছে। সেই নীতি মেনে ১২-১৩ শতাংশের মধ্যে সংরক্ষণ রাখার নির্দেশ দিল আদালত।

মহারাষ্ট্র সরকারকে শিক্ষা ক্ষেত্রে মারাঠাদের জন্য ১২ শতাংশ সংরক্ষণ নীতি চালু করার নির্দেশ দিয়েছে বােম্বে হাই কোর্ট।

অন্যদিকে, সরকারি চাকরির ক্ষেত্রে এই সংরক্ষণের সীমা হতে হবে ১৩ শতাংশের মধ্যে। পিছিয়ে পড়া মানুষদের সরকারি চাকরি এবং শিক্ষা ক্ষেত্রে সংরক্ষণের সীমা কখনই ৫০ শতাংশ ছাড়াতে পারে না। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে এই মাত্রা ছাড়াতে পারে বলে জানিয়েছে আদালত।

সংরক্ষণের দাবিতে গত বছর মহারাষ্ট্রে মারাঠারা বৃহত্তর আন্দোলনের ডাক দিয়েছিল। হিংসাত্মক রপ নেয় সেই আন্দোলন। মহারাষ্ট্র সরকার বিধানসভায় ‘মারাঠা সংরক্ষণ বিল’ পাশ করে গত বছর ৩০ নভেম্বর।

‘সােশ্যালি অ্যান্ড এডুকেশনালি ব্যাকওয়ার্ড ক্লাস (এসইবিসি)’-এর জন্য সরকারি চাকরি এবং শিক্ষাক্ষেত্রে ১৬ শতাংশ সংরক্ষণের নীতি পেশ করে সরকার। কিন্তু মহারাষ্ট্র সরকারের সংরক্ষণ নীতিকে চ্যালেঞ্জ জানিয়ে বােম্বে হাই কোর্টে পিটিশন জমা পড়ে।

অনেকে আবার এই সংরক্ষণ কোটাকে সমর্থন জানিয়ে সরকারের পাশে দাঁড়ায়।