বিজেপির বিজ্ঞাপনী প্রচারে মহিলাদের অপমান, নির্বাচন কমিশনের দারস্থ দেশের চারটি মহিলা সংগঠন

Written by SNS April 1, 2024 4:49 pm

দিল্লি, ১ এপ্রিল – লোকসভা নির্বাচনকে সামনে রেখে ‘নারীশক্তি’র জয়গান বারবার শোনা গেছে বিজেপির তরফে। বাস্তব ক্ষেত্রে সেই মহিলাদেরই অপমানের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ইন্ডিয়া জোটকে কটাক্ষ করে সম্প্রতি এক বিজ্ঞাপনের ভিডিও প্রকাশ করেছে বিজেপি শিবির। অভিযোগ, ওই বিজ্ঞাপনে মহিলাদের অপমান করেছে বিজেপি। অবমাননা করা হয়েছে বিবাহ নামক প্রতিষ্ঠানকেও। এই ইস্যুতে নির্বাচন কমিশনের দারস্থ হয়েছে দেশের চারটি মহিলা সংগঠন।

কমিশনের কাছে বিতর্কিত বিজ্ঞাপনটি নিয়ে অভিযোগ জানিয়েছে দেশের চারটি মহিলা সংগঠন। কমিশনকে তারা জানিয়েছে, ওই বিজ্ঞাপন বিজেপিকে তুলে নিতে হবে। পাশাপাশি, এমন বিজ্ঞাপন তৈরি করে প্রচার করার জন্য ক্ষমাও চাইতে হবে। সেই সঙ্গে এই ধরণের প্রচার রুখতে দেশের মহিলাদের একজোট হয়ে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। সংগঠনগুলির দাবি, এই বিজ্ঞাপন থেকে স্পষ্ট যে বিজেপি কতটা নারীবিদ্বেষী  মনোভাব পোষণ করে। উইমেনস অ্যাসোসিয়েশনের দাবি, “ওই বিজ্ঞাপন অত্যন্ত নিম্ন রুচির। কমিশন যেন দ্রুত এর বিরুদ্ধে পদক্ষেপ করে ।”  মহিলাদের জন্য অপমানজনক এই বিজ্ঞাপন অবিলম্বে তুলে নিতে হবে বিজেপিকে, এমন দাবি জানানো হয় ওই মহিলা সংগঠনের তরফে। পাশাপাশি এই ঘটনার জন্য দেশের মহিলাদের কাছে ক্ষমা চাইতে হবে পদ্ম শিবিরকে। 

যে বিজ্ঞাপন নিয়ে বিতর্ক, তা গত মঙ্গলবার সমাজমাধ্যমে পোস্ট করে বিজেপি। ২ মিনিট ২৩ সেকেন্ডের এই ভিডিওতে রয়েছে, পাত্রপক্ষ পাত্রী দেখতে গিয়েছেন। সেখানে পাত্র ছাড়াও রয়েছেন তাঁর অন্যান্য আত্মীয়েরা। বিজ্ঞাপনে পাত্র হিসাবে যাঁকে দেখানো হয়েছে, তাঁকে রাহুল গান্ধি হিসাবে চিনে নিতে কারোরই অসুবিধা হবে না। ভিডিয়োর শুরুতেই দেখানো হয়েছে, রাহুলের ভূমিকায় যিনি অভিনয় করেছেন তিনি তাঁর আত্মীয়দের সঙ্গে পাত্রীর পরিচয় করিয়ে দিচ্ছেন। সে সময় তাঁকে বলতে শোনা যায়, ‘আমরা সকলে ভাগ-বাঁটোয়ারা করে খাই।’ তার পরই শুরু হয় পাত্র এবং তাঁর আত্মীয়দের মধ্যে ঝামেলা। কে পাত্র হবে, তা নিয়ে চলে বচসা। শেষ পর্যন্ত কেউই কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেন না। ভিডিয়োর শেষে ভয়েস ওভারে শোনা যায়, ‘আপনারা কী ভাবছেন, যাঁরা পাত্র ঠিক করতে পারেন না, তাঁরা কী ভাবে দেশের প্রধানমন্ত্রী ঠিক করবেন?’  অভিযোগ, বিজ্ঞাপনে লালুপ্রসাদ যাদব, তেজস্বী যাদব, অরবিন্দ কেজরিওয়াল, সোনিয়া গান্ধি , লালুপ্রসাদ যাদব, তেজস্বী যাদব, অখিলেশ যাদবদেরও দেখানো হয়েছে ।

আসন্ন  লোকসভা নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ বিজেপির একাধিক নেতানেত্রীকে বার বার দেশের ‘নারীশক্তি’র কথা বলতে শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতে নিজেদের তৈরি বিজ্ঞাপনই বিজেপি শিবিরে অস্বস্তির সৃষ্টি করল। এই বিজ্ঞাপন নিয়ে ইতিমধ্যেই বিরোধীরা সরব হতে শুরু করেছে। এ বার অভিযোগ জমা পড়ল কমিশনের কাছে।