বিজেপি এক অন্ধকারময় দিনের সূচনা করল : আহমেদ প্যাটেল

রাতের অন্ধকারে বিজেপি এনসিপি’র অজিত পাওয়ারের জোটকে সরকার গঠনের শপথ দিয়ে এক ‘কালাে অধ্যায়ের’ সুচনা করলেন রাজ্যপাল বি এস কোশিয়ারি।

Written by SNS New Delhi | November 24, 2019 11:20 am

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন দেবেন্দ্র ফড়নবিশ। উপমুখ্যমন্ত্রী হলেন অজিত পাওয়ার। (Photo: IANS)

রাতের অন্ধকারে বিজেপি এনসিপি’র অজিত পাওয়ারের জোটকে সরকার গঠনের শপথ দিয়ে এক ‘কালাে অধ্যায়ের’ সুচনা করলেন রাজ্যপাল বি এস কোশিয়ারি। কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল এদিন সাংবাদিকদের জানান, মহারাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে এটি ‘কালাে দিন’ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

রাজ্যপাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নির্দেশ মতােই একাজ করেছেন বলে অভিযােগ করেন তিনি। কারণ এনসিপি দলের অজিত পাওয়ারের সমর্থনের চিঠি যাচাই না করেই তিনি বিজেপির দেবেন্দ্র ফড়নবিশকে মুখ্যমন্ত্রী ও অজিত পাওয়ারকে উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ পাঠ করান। রাজনীতির এমন নােংরা খেলা দেশের মানুষ দেখেনি, যা মােদি জমানায় শুরু হল। দেশের মানুষ আর কত অগণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাবে সেটা এখন কল্পনাও করা যাচ্ছে না।

অজিত পাওয়ার এনসিপি দলের নেতা নির্বাচিত হওয়ার পরই বিজেপিকে নাকি সমর্থন জানায় সরকার গঠনের জন্য। কিন্তু এনসিপি দলের পক্ষে অজিত পাওয়ারের এই সিদ্ধান্ত খারিজ করা হয়েছে। এমনকী এনসিপি দলের পক্ষে অজিত পাওয়ারের এই সিদ্ধন্ত তাঁর ব্যক্তিগত বলে উল্লেখ করা হয়েছে এবং দল তাঁর এই সিদ্ধান্ত মানে বলেও জানানাে হয়েছে।

এদিন বিকেলে এনসিপি ও কংগ্রেস দলের বিধায়করা এক বৈঠকে মিলিত হয়। কংগ্রেসের পক্ষে মুখপাত্র রণদীপ সুর্যেওয়ালা অভিযােগ করেছেন, রাজ্যপাল সাংবিধানিক ব্যক্তি হিসেবে নয়, তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র নির্দেশে কাজ করছেন।

রাতের অন্ধকারে সরকার গঠন নিয়ে কংগ্রেস দলের পক্ষে দশটি প্রশ্ন উত্থাপন করা হয়েছে। এক- কখন বিজেপি সিদ্ধান্ত নিল রাষ্ট্রপতি শাসনের অবসানের এবং সরকার গঠন করা হবে? দুই- কতজন বিজেপি-এনসিপি বিধায়ক দেবেন্দ্র ফড়নবিশকে সমর্থন করেছে? তিন- রাজ্যপাল রাতের বেলায় একঘণ্টার মধ্যে কিভাবে সমর্থনের জন্য দেওয়া চিঠি যাচাই করলেন? চার- কখন রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়া হল? পাঁচ- রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়ার জন্য কখন ক্যাবিনেট বৈঠক হল এবং কখনই বা রাজ্যপালকে রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়ার খবর জানানাে হল? ছয়- কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষে কখনই বা রাষ্ট্রপতি শাসন তুনে নেওয়ার সিদ্ধান্তের কথা চিঠি দিয়ে জানালাে? সাত- কখনই বা কেন্দ্রীয় মন্ত্রিসভার চিঠি গৃহীত হল? আট- কোন সময়েই বা দেবেন্দ্র ফড়নবিশ এবং অজিত পাওয়ারকে ডাকা হল এবং কখন তাঁদের শপথ পাঠ করানাে হল।

শপথ গ্রহণ অনুষ্ঠানে হাইকোর্টের বিচারপতি, সংবাদ মাধ্যম, সরকারি সংবাদ এমনকী কোনও ব্যক্তিকেও আমন্ত্রণ জানানাে হল না? নয়-শপথ পাঠ করানাের পরও কখন ফড়নবিশ সরকার গঠন করবেন তা কেন রাজ্যপাল জানাচ্ছেন না? দশ-রাজ্যপাল এখনও কেন কবে ফড়নবিশ সরকার বিধানসভায় তার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবেন তা জানাচ্ছেন না? সূর্যেওয়ালা অভিযােগ করেছেন, গণতন্ত্রের চরম অন্ধকারময় দিন ডেকে নিয়ে এল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার, এর বিরুদ্ধে দেশের মানুষকে জাগ্রত করার দিন এসেছে।