কিরণ খেরকে টিকিট দিল না বিজেপি 

Written by SNS April 10, 2024 5:54 pm
দিল্লি, ১০ এপ্রিল –  সাংসদ হওয়া সত্ত্বেও কিরণ খেরকে টিকিট দেওয়া হল না। বুধবার লোকসভা নির্বাচনের দশম প্রার্থিতালিকা প্রকাশ করেছে বিজেপি। আসানসোলে সুরেন্দ্র সিংহ আলুওয়ালিয়ার পাশাপাশি এই তালিকায় নাম রয়েছে আরও আট জন প্রার্থীর।
 
কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে গত ২ বারের সাংসদ, অভিনেত্রী কিরণ খেরকে এ বার প্রার্থী করছে না বিজেপি। অভিনেতা অনুপম খেরের স্ত্রীর বদলে টিকিট দেওয়া হয়েছে পাঞ্জাবের প্রয়াত বিজেপি নেতা তথা প্রাক্তন রাজ্যপাল বলরামজি দাস ট্যান্ডনের পুত্র সঞ্জয় ট্যান্ডনকে। দশম প্রার্থীতালিকাতেও চমক দিল বিজেপি। ফের একজন বর্তমান সাংসদকে টিকিট দিল না কেন্দ্রের শাসকদল। চণ্ডীগড় আসন থেকে কিরণ খেরের বদলে টিকিট দেওয়া হল সঞ্জয় ট্যান্ডনকে। স্বামী অনুপম খের বরাবরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রের শাসকদলের সমর্থক হিসেবে পরিচিত। প্রকাশ্যেই এই বর্ষীয়ান অভিনেতাকে একাধিকবার মোদির স্তুতি করতে শোনা গেছে। সেখানে সাংসদ হওয়া সত্ত্বেও কেন কিরণ খেরকে টিকিট দেওয়া হল না, তা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। পদ্ম’ শিবিরের একটি সূত্রে খবর , শারীরিক অসুস্থতার কারণে কিরণ খেরকে অব্যাহতি দেওয়া হয়। 
 
বুধবার দুপুরে বিজেপির দশম প্রার্থীতালিকা প্রকাশিত হয়। উত্তর প্রদেশের মইনপুরী আসন থেকে জয়বীর সিং ঠাকুরকে প্রার্থী করা হয়েছে । এই কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রার্থী অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব। ফুলপুর আসন থেকে প্রার্থী প্রবীণ প্যাটেল, কৌশাম্বি থেকে প্রার্থী করা হয়েছে বিনোদ সোনকরকে। চণ্ডীগড়ের বিজেপি সভাপতি সঞ্জয়ের লড়াই পাঞ্জাবের আনন্দপুর সাহিবের বিদায়ী কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারির বিরুদ্ধে। মণীশকে সমর্থন করছে আম আদমি পার্টি। অন্য দিকে, উত্তরপ্রদেশের বালিয়ায় বিজেপি প্রার্থী করেছে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের পুত্র নীরজ শেখরকে। চন্দ্রশেখর ১৯৭৭ থেকে ২০০৪ পর্যন্ত মোট আটটি নির্বাচনে এই কেন্দ্র থেকে জিতেছিলেন। তাঁর মৃত্যুর পরে ২০০৭ উপনির্বাচন এবং ২০০৯-এর লোকসভা ভোটে নীরজ বালিয়া থেকে সমাজবাদী পার্টির টিকিটে জয়ী হন। উত্তরপ্রদেশের এলাহাবাদে বিদায়ী সাংসদ তথা সে রাজ্যের প্রাক্তন মন্ত্রী রীতা বহুগুণা জোশীকেও এ বার টিকিট দেয়নি বিজেপি।
 
প্রার্থী ঘোষণা হয়েছে পশ্চিমবঙ্গের আসানসোল আসনেও। এই আসনে প্রার্থী এস এস আলুওয়ালিয়া। এর আগে এই কেন্দ্র থেকে পবন সিংকে প্রার্থী ঘোষণা করেছিল গেরুয়া শিবির। কিন্তু কয়েকঘণ্টার মধ্যেই ভোজপুরী এই গায়ক জানিয়ে দিয়েছিলেন তিনি প্রার্থী হতে ইচ্ছুক নন। বাংলা এবং বাঙালিকে অপমান করে একাধিক গান রয়েছে তাঁর, এমনটাই অভিযোগ ছিল বাংলার শাসকদলের। তবে ফের একবার সাতদিনের মাথায় তাঁর ঘোষণা, ‘মায়ের ইচ্ছেপূরণে প্রার্থী হতে রাজি।’ কিন্তু, সেই পবন সিংকে বদলে দিল বিজেপি।
 
লোকসভা নির্বাচন ঘিরে রাজনৈতিক উত্তাপ ক্রমশ চড়তে শুরু করেছে। এর আগে উত্তর প্রদেশের একাধিক আসনে প্রার্থী ঘোষণা করেছে গেরুয়া শিবির। তালিকা থেকে বাদ পড়েছেন বহু হেভিওয়েট। উল্লেখ্য, ছেলে বরুণের উপর ভরসা না রাখলেও মা মানেকা গান্ধিকে আবার টিকিট দিয়েছে বিজেপি । সুলতান কেন্দ্রের বিজেপি প্রার্থী তিনি। এদিকে পিলভিটে বরুণ গান্ধির বদলে জিতেন প্রসাদকে দাঁড় করিয়েছে গেরুয়া শিবির। এ ছাড়াও বক্সার থেকে অশ্বিনী চৌবের নাম বাদ পড়েছে ।