প্রধানমন্ত্রী মোদিকে সম্মানিত করবে বিল অ্যান্ড মেলিন্ডা গেট্‌স ফাউন্ডেশন

ফের সম্মানিত হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি– স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচীর জন্য তাঁকে অ্যাওয়ার্ড দেবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

Written by SNS New Delhi | September 3, 2019 2:57 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

ফের সম্মানিত হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি– স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচীর জন্য তাঁকে অ্যাওয়ার্ড দেবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। প্রধানমন্ত্রীর মার্কিন সফরের সময়ে তাঁকে অ্যাওয়ার্ড প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ফাউন্ডেশনের তরফে জানানাে হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং টুইট করে লেখেন, ‘ফের অ্যাওয়ার্ড পেতে চলেছেন প্রধানমন্ত্রী মোদি– ফের তিনি সমস্ত দেশবাসীকে গর্বিত করতে চলেছেন। আমরা সত্যি গর্বিত- দেশকে সুন্দর ও পরিচ্ছন্ন করে তােলার লক্ষ্যে প্রধানমন্ত্রী মােদির মস্তিষ্ক প্রসূত স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচী বিদেশে প্রশংসা কুড়িয়েছে। তাঁর উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন । তাঁরা প্রধানমন্ত্রী মােদিকে অ্যাওয়ার্ড প্রদান করবেন’।

২০১৪ সালে লােকসভা নির্বাচনে জয়ের পর ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী মোদি ‘স্বচ্ছ ভারত কর্মসূচীর’ ঘােষণা করেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, আগামি পাঁচবছরের মধ্যে খােলা আকাশের নিচে শরীরবৃত্তীয় প্রক্রিয়ায় তৈরি বর্জ্য ত্যাগের অভ্যাস বন্ধ করে দেবেন। স্বচ্ছ ভারত কর্মসূচীর দুটি অধ্যায় রয়েছে- পানীয় জল ও নিকাশি ব্যবস্থা সম্পর্কিত দফতর দ্বারা স্বচ্ছ ভারত অভিযান (গ্রামীণ) পরিচালিত হয়। আবাসন ও নগরােন্নয়ন দফতর দ্বারা স্বচ্ছ ভারত অভিযান (শহর) পরিচালিত হয়।

রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরস ২০১৮ সালে প্রধানমন্ত্রী মােদিকে সর্বোচ্চ পরিবেশ সংক্রান্ত সম্মান ‘চ্যাম্পিয়নস অফ দ্য আর্থ অ্যাওয়ার্ড’ দিয়ে সম্মানিত করেছেন। মোদি বলেছিলেন, ‘সমস্ত ভারতবাসীর গর্বের দিন। ভারতীয়রা পরিবেশ রক্ষা করতে বদ্ধপরিকর। আবহাওয়া ও বিপর্যয় দুটো সরাসরি সংস্কৃতির সঙ্গে জড়িত— আবহাওয়ার ওপর যদি নজর রাখা না হয়, কোনও ভাবে বিপর্যয় আটকানাে সম্ভব নয়। সবকা সাথের মানে প্রকৃত্রি কথাও বলা হয়’।

গুতেরস বলেছিলেন, ‘জলবায়ু রক্ষা করতে সাহসী একজন নেতার প্রয়ােজন– মােদির নেতৃত্বাধীন ভারত জলবায়ু সংরক্ষণে দৃষ্টান্ত তৈরি করেছে। আমি ভারতীয়দের ধন্যবাদ জ্ঞাপন করতে চাই। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে ‘চ্যাম্পিয়নস অফ দ্য আর্থ অ্যাওয়ার্ড’ দিয়ে সম্মানিত করতে পেরে আপ্লুত’। অক্টোবর থেকে দেশজুড়ে প্ল্যাস্টিক ব্যাগ, কাপ ও স্ট্র নিষিদ্ধ করা হবে। প্রধানমন্ত্রী মােদি স্বাধীনতা দিবসের ভাষণে ও মন কি বাত অনুষ্ঠানে প্ল্যাস্টিক ব্যবহার বন্ধের ওপর গুরত্ব আরােপ করেছিলেন।