‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত করা হচ্ছে লালকৃষ্ণ আডবাণীকে , শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

Written by SNS February 3, 2024 3:51 pm

দিল্লি, ৩ ফেব্রুয়ারি – দেশের সর্বোচ্চ ভারতরত্ন সম্মানে ভূষিত করা হচ্ছে লালকৃষ্ণ আডবাণীকে। শনিবার সকালে এক্স হ্যান্ডেলে একথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সম্মান প্রদানের কথা জানাতে প্রধানমন্ত্রী আডবাণীর সঙ্গে নিজে কথা বলেন। তাঁকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও। 

সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী লেখেন , “শ্রী লালকৃষ্ণ আদবানিজিকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হচ্ছে। এই খবর সবাইকে জানাতে পেরে আমি খুব আনন্দিত। আমি তাঁকেও এই সংবাদ দিয়েছি। তাঁকে শুভেচ্ছা জানিয়েছি। আমাদের সময়ের অন্যতম শ্রদ্ধেয় রাজনৈতিক ব্যক্তিত্ব। “আমাদের সময়ের অন্যতম শ্রদ্ধেয় রাষ্ট্রনেতা তিনি। ভারতের উন্নতিতে তাঁর বিরাট অবদান রয়েছে। একেবারে তৃণমূল স্তর থেকে কাজ শুরু করেছিলেন। ধীরে ধীরে পৌঁছে গিয়েছিলেন উপপ্রধানমন্ত্রী পদে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রীর ভূমিকাও পালন করেছেন তিনি। সংসদীয় ক্রিয়াকলাপে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।”
 
১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টির জন্মের অন্যতম রূপকার এল কে আডবাণী। জনতা দল ছেড়ে সঙ্গীদের নিয়ে বিজেপির জন্ম দেন। তাঁর রামরথ যাত্রায় ভর করেই  হিন্দি বলয়ে উত্থান হয় বিজেপির। দেশে প্রথম রামরথ ছুটিয়েছিলেন আডবাণীই। সেই বহুযুদ্ধের নায়ককে এবার ভারতের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হবে। 

মোদি প্রধানমন্ত্রী পদে বসার পর থেকে ধীরে ধীরে আডবাণীর ভূমিকা কমতে থাকে। নবীন-প্রবীণ দ্বন্দ্ব নিয়ে গুঞ্জন শুরু হয়ে যায়। কিন্তু লোকসভা নির্বাচনের আগে তাঁকেই ভারতরত্নে ভূষিত করার কথা ঘোষণা করে মোদি যেন বুঝিয়ে দিতে চাইলেন, বিজেপিতে কখনওই কোনও সম্পর্কে ফাটল ধরেনি। মোদি বলছেন, এই রকম এক মুহূর্তে রীতিমতো আবেগপ্রবণ হয়ে পড়েছেন তিনি।

রামমন্দিরের উদ্বোধন করা হয়েছে অযোধ্যায়। আডবাণী যে আন্দোলন শুরু করেছিলেন, তা সম্পূর্ণ হয়েছে গত ২২ জানুয়ারি। অযোধ্যায় ‘রামের জন্মভূমি’তে স্থাপিত রামমন্দিরে রামলালার বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠা করেছেন মোদি। সেই রামমন্দির উদ্বোধনের বছরেই ‘ভারতরত্ন’ দেওয়া হল আডবাণীকে।

রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি আডবাণী। শেষ মুহূর্তে জানা যায় তিনি অযোধ্যায় যেতে পারছেন না। আডবাণীর বয়স ৯৭ বছর বয়সে শারীরিক অসুস্থতার কারণে রামমন্দির উদ্বোধনে যেতে পারেননি তিনি ।