ভোটদানের হারে সবথেকে এগিয়ে বাংলা, তারকাদের উজ্জ্বল উপস্থিতির পরও ফিকে দেশজুড়ে ভোটের হার 

Written by SNS May 20, 2024 8:19 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: IANS)

দিল্লি, ২০ মে –  পঞ্চম দফায় ভোট হল দেশের ৪৯ টি লোকসভা কেন্দ্রে৷ দেশজুড়ে নামী দামি তারকাদের উজ্জ্বল উপস্থিতি সত্ত্বেও বিকেল ৫ টা পর্যন্ত ভোট পড়ল ৫৭. ৪৭ শতাংশ ৷ বিকেল ৫টা পর্যন্ত  ভোটদানের হারে সবথেকে এগিয়ে বাংলা। ভোটদানের হার এইরকম:

বিহার – ৫২.৩৫ %

জম্মু-কাশ্মীর – ৫৪.২১ %

ঝাড়খণ্ড – ৬১.৯০ %

লাদাখ – ৬৭.১৫ %

মহারাষ্ট্র – ৪৮.৬৬ %

উড়িষ্যা – ৬০.৫৫ %

উত্তরপ্রদেশ – ৫৫.৮০ %

পশ্চিমবঙ্গ – 73%

 

সোমবার সকাল থেকেই বলি তারকাদের ভোট উৎসবে সামিল হতে দেখা যায় । সকাল সকাল  ভোট দেন অক্ষয় কুমার। মুম্বাইয়ের এক ভোট কেন্দ্রে নিজের ভোটাধিকার প্রয়োগ করেন তিনি।  সম্প্রতি ভারতীয় নাগরিকত্ব পেয়েছেন অক্ষয় কুমার। এটাই দেশে তাঁর প্রথম ভোটদান। আগে তিনি কানাডার নাগরিক ছিলেন।  

মুম্বাইয়ে স্ত্রী জয়া বচ্চনকে সঙ্গে নিয়ে ভোট দেন অমিতাভ৷ অমিতাভ ও জয়া বচ্চনের পর মুম্বইয়ে ভোট দিলেন বচ্চন-বহূ ঐশ্বর্য রাই৷ মায়ের সঙ্গে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করলেন সোনাক্ষী সিনহা-ও ৷ তাঁর বাবা অর্থাৎ অভিনেতা শত্রুঘ্ন সিনহা চলতি লোকসভা নির্বাচনের প্রার্থী ৷ লড়ছেন পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্র থেকে। পরিবারকে নিয়ে ভোটদানে সামিল হন শাহরুখ খান ৷  স্ত্রী গৌরী, পুত্র আরিয়ান এবং কন্যা সুহানাকে নিয়ে মুম্বাইয়ে ভোটাধিকার প্রয়োগ করেন তিনি ৷ মেয়ে এষাকে সঙ্গে নিয়ে ভোট দেন হেমা মালিনী। 

ভোট দিলেন কিয়ারা আদবানি ৷ মুম্বাইয়ে প্রাক্তন স্ত্রী কিরণ রাওকে সঙ্গে নিয়ে ভোটাধিকার প্রয়োগ করেন আমির খান ৷ ভোট উৎসবে সামিল হন গীতিকার জাভেদ আখতার এবং স্ত্রী তথা অভিনেত্রী শাবানা আজমি ৷ এছাড়াও মেয়ে অনন্যা পাণ্ডেকে নিয়ে ভোটাধিকার প্রয়োগ করলেন অভিনেতা চাঙ্কি পাণ্ডে ৷ পরিবারের সঙ্গে ভোট দিলেন সুনীল শেট্টি-কন্যা আথিয়া শেট্টি ৷ সঙ্গে ছিলেন সুনীল-পুত্র আহানও ৷ অভিনেত্রী সান্যা মালহোত্রা ভোটাধিকার প্রয়োগ করেন। মুম্বাইয়ে ভোট দেন অভিনেত্রী জাহ্নবী কপূর। অভিনেতা রাজকুমার রাওকে সকাল সকাল ভোট দিতে দেখা যায়।

পঞ্চম দফায় কোলাবায় ভোট দেন শিল্পপতি রতন টাটা ৷ দেশবাসীকে ভোটদানে আহ্বান জানান টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান  ৷

এদিন ভোটাধিকার প্রয়োগ করেন নীতা আম্বানি এবং অনিল আম্বানি। “দেশের নাগরিক হিসেবে ভোটদান ভীষণই গুরুত্বপূর্ণ ৷ এটা আমাদের অধিকার ও কর্তব্য ৷” ভোটাধিকার প্রয়োগ করতে এসে দেশবাসীকে ভোটদানে উদ্বুদ্ধ করলেন রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন নীতা আম্বানি ৷

ভারতের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকর সোমবার নিজের কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করলেন।  যিনি নির্বাচন কমিশনের ‘জাতীয় আইকন’ও বটে৷ সঙ্গে ছিলেন তাঁর পুত্র অর্জুনও। সচিন ছাড়াও ভোট দেন হৃতিক রোশন৷ দীপিকা পাড়ুকোনকে সঙ্গে নিয়ে ভোটকেন্দ্রে রণবীর সিং ৷

এদিন ভোটাধিকার প্রয়োগ করেন রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘‘এটা প্রত্যেক ভারতীয়ের কাছে গর্বের মুহূর্ত। আমি নির্বাচন কমিশন এবং সারা দেশে ভোটের কাজ করা প্রত্যেক কর্মকর্তাকে আন্তরিক অভিনন্দন জানাতে চাই।’’

মুম্বাই উত্তর লোকসভা আসনের বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল ভোট দেন  নিজের কেন্দ্রে।আমেঠিতে নিজের কেন্দ্রে ভোট দেন স্মৃতি ইরানি।