যাঁরা বিভাজন চাইছেন তাঁদের প্রত্যাখ্যান করবে বেগুসরাই, দাবি কানহাইয়ার

এবারের লােকসভা নির্বাচনে অন্যতম চর্চিত কেন্দ্র বিহারের বেগুসারাই। এই বেগুসারাই থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সভাপতি কানহাইয়া কুমার।

Written by SNS New Delhi | April 30, 2019 2:01 pm

বিহারের বেগুসারাইয়ের সিপিআই প্রার্থী কানহাইয়া কুমার (Photo: IANS)

এবারের লােকসভা নির্বাচনে অন্যতম চর্চিত কেন্দ্র বিহারের বেগুসারাই। এই বেগুসারাই থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সভাপতি কানহাইয়া কুমার।

সিপিআইয়ের হয়ে নির্বাচনে লড়ছেন তিনি। তার বিপরীতে আছেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং এবং আরজেডি’র তানভির হাসান।

আজ দেশের অন্য ৭১টি আসনের সঙ্গে এখানেও ভােট হচ্ছে। ভােট দিয়ে তিনি জানালেন, ‘যে দল ভােটারদের মধ্যে বিভাজন ছাড়া আর কিছুই করেনি তাদের প্রত্যাখ্যান করবে বেগুসরাই।’

সিপিআই প্রার্থী হিসেবে কানহাইয়ার নাম ঘােষণা হওয়ার পর থেকেই বিভিন্ন মহলে উত্তেজনা সৃষ্টি হয়েছে। শেষমেষ কানহাইয়া কী ফল করেন তা জানতে মুখিয়ে আছেন অনেকেই।

একটা সময় বেগুসারাই বামেদের দুর্ভেদ্য ঘাঁটি ছিল। কিন্তু এখন এখানেই বিজেপির শক্তি বেড়েছে। নিজের ভোট দিয়ে এনডি টিভিকে কানহাইয়া বলেন, বেগুসারাই জিতবে। যে সমস্ত বিষয় নিয়ে আলােচনা হওয়া উচিত সেখান থেকে ভোটারদের মনােযােগ অন্যদিকে সরিয়ে দেওয়ার কাজ যে দল করছে তাকে বেগুসারাইয়ের মানুষ প্রত্যাখ্যান করবে।’

বিজেপির নাম করলেও তিনি যে কেন্দ্রের শাসক দলকে নিশানা করেছেন তা বলার অপেক্ষা রাখে না। কানহাইয়া আরও বলেন, ব্রিটিশরা যেভাবে মানুষে মানুষে ভাগ করে রাজত্ব চালাত, একটি দলও সেই একই কাজ করছে। কিন্তু তাঁদের উদ্দেশ্য সফল হবে না।

নিজের জয় সম্পর্কে আত্মবিশ্বাসী কানহাইয়া। তিনি বলেছেন, ‘আমার লড়াই মিথ্যুকদের সঙ্গে। যে সরকার দেশের মানুষের জন্য কাজ করেনি তারাই দেশের কথা বলে ভােট চাইছে। এই সরকার মিথ্যে কথা বলে দেশের মানুষকে লুঠ করেছে। পাশাপাশি দেশের সম্পদ যারা লুঠ করেছে তাদের দেশ ছাড়ার ব্যবস্থাও করে দিয়েছে।’

কানহাইয়ার হয়ে প্রচার করে গিয়েছেন বলিউডের একাধিক জনপ্রিয় চরিত্র। তা ছাড়া বিভিন্ন ক্ষেত্রের আরও বহু মানুষ তার পাশে দাড়িয়েছেন। নির্বাচনে লড়ার জন্য ক্রাউড ফান্ডিংয়ের সাহায্য নিয়েছিলেন এই প্রাক্তন ছাত্রনেতা। খুব অল্প সময়ের মধ্যেই গােটা বিশ্ব থেকে সমর্থন পেয়েছেন তিনি।

শেষমেশ এই বেগুসরাই থেকে তিনি নির্বাচিত হন কিনা, সেটা জানা যাবে ২৩ তারিখ। অন্যদিকে এই কেন্দ্রের বিজেপি প্রার্থী গিরিরাজ সিং মাঝেমধ্যেই বিতর্কিত মন্তব্য করে থাকেন। নির্বাচনী প্রক্রিয়া শুরুর সময় বলেছিলেন, কানহাইয়ার সঙ্গে লড়াই করতে তার আত্মসম্মানে লাগছে। কানহাইয়ার সঙ্গে নিজের লড়াইকে দেশপ্রেমের সঙ্গে দেশদ্রোহের লড়াই হিসেবেই দেখছেন কানহাইয়া।