গুজরাত দাঙ্গার অশোক এখন নতুন কৃষি আইনের বিরোধিতায়

গুজরাত দাঙ্গার সময় ডান হাতে উদ্ধত রড, বাঁ হাত মুষ্টিবদ্ধ, এই অবস্থায় অশােক মােচীর ছবি সাড়া ফেলেছিল। সেই অশােক আরাে একবার আলােচনার কেন্দ্রবিন্দুতে।

Written by SNS Delhi | December 18, 2020 12:40 pm

অশােক মােচী (ছবি: SNS Web)

গুজরাত দাঙ্গার সময় ডান হাতে উদ্ধত রড, বাঁ হাত মুষ্টিবদ্ধ, এই অবস্থায় অশােক মােচীর ছবি সাড়া ফেলেছিল। সেই অশােক আরাে একবার আলােচনার কেন্দ্রবিন্দুতে। এবার কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইনের বিরােধিতায় আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়াতে আমেদাবাদ থেকে প্রায় ১০০০ কিলােমিটার দূরে রাজস্থান হরিয়ানা সীমান্তে দেখা গিয়েছে অশােককে। তার ডান হাতে ছিল চায়ের কাগজের কাপ, বাম হাতে কৃষক সংগঠনের পতাকা। অশােকের এই ছবিটি রীতিমতাে ভাইরাল হয়েছে।

গুজরাট দাঙ্গার সময় অশােকের রূপ দুনিয়া দেখেছিল। তার থেকে অনেকটাই আলাদা আজকের অশােক। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলে কৃষকদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছে সে। কৃষি আইন বাতিলের দাবিতে রাজস্থান হরিয়ানা সীমান্তের শাহজানপুর অবস্থান-বিক্ষোভে বসেছেন কৃষকদের একটি বড় অংশ। সেই দলে রয়েছে অশােক।

সূত্রের খবর, গুজরাতি সংগঠনের সঙ্গে সেখানে এসেছে অশােক এবং সে সক্রিয়ভাবে এই বিক্ষোভে অংশগ্রহণ করছে। অশােক পেশায় জুতাে সেলাই করে। গুজরাট দাঙ্গার সময় তার একটি ভয়াবহ ছবি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল। কিন্তু সেই অশােকের কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানাের ছবি ইতিমধ্যেই টুইটারে ভাইরাল।