জিজ্ঞাসাবাদের মুখে আশিস মিশ্র

আইনি চাপের মুখে বাধ্য হয়েই আজ উত্তরপ্রদেশ পুলিশের অপরাধ দমন শাখার অফিসে হাজিরা দিলেন লখিমপুর সংঘর্ষের মূল অভিযুক্ত আশিস মিশ্র টেনি।

Written by SNS Lucknow | October 10, 2021 1:38 pm

আশিস মিশ্র (Photo:SNS)

আইনি চাপের মুখে বাধ্য হয়েই আজ উত্তরপ্রদেশ পুলিশের অপরাধ দমন শাখার অফিসে হাজিরা দিলেন লখিমপুর সংঘর্ষের মূল অভিযুক্ত আশিস মিশ্র টেনি। লখিমপুর খেরি সংঘর্ষের ঘটনার সাক্ষী হিসেবে অভিযুক্ত আশিস মিশ্র টেনিকে সমন পাঠানো হলেও গতকাল তিনি পুলিশের সামনে উপস্থিত হননি।

আশিস মিশ্রের আইনি উপদেষ্টা অবধেশ কুমার বলেন, ‘আমরা পুলিশের পাঠানো নোটিশকে সম্মান জানিয়েছি। আমরা সংঘর্ষের ঘটনার তদন্তে সহায়তা করব। আশিস মিশ্র আজ পুলিশের দফতরের হাজিরা দেবেন’।

গতকাল কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, ‘আশিস মিশ্র শারীরিক অসুস্থতার কারণে পুলিশের সমন মোতাবেক থানায় হাজির থাকতে পারবে না’। তারপরই উত্তরপ্রদেশ পুলিশ মন্ত্রীর বাসভবনের বাইরে নতুন একটি নোটিশ দেওয়ালে সেঁটে দেয়।

উত্তরপ্রদেশ সরকারের নির্দেশ মোতাবেক নোটিশে স্পষ্ট জানিয়ে দেয় ‘আশিস মিশ্র যদি ৯ অক্টোবর হাজির না হয়, তাহলে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে’। পুলিশি সমন এড়িয়ে যাওয়ার পর দিনই তাই খানিকটা বাধ্য হয়ে লখিমপুর খেরি টাউনে অপরাধ দমন শাখার অফিসে হাজিরা দেন।

এদিকে, আজ আশিস মিশ্রর হাজিরা দেওয়ার খবর থানায় পৌছতেই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির বাড়িতে নিরাপত্তা জোরদার করা হয়। পাশাপাশি, লখিমপুর থানাতেও নিরাপত্তা জোরদার করা হয়।

লখিমপুর খেরি পুলিশ লাইনসে অপরাধ দমন শাখার অফিসে ঘটনায় অভিযুক্ত আশিস মিশ্রকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ ঘটনা সম্পর্কে তথ্য জোগাড় করার চেষ্টা করছে। তদন্তের কারণে পুলিশ তার মোবাইল আটক করেছে। ঘটনার দিন ৩ অক্টোবর ২.৩৬ মিনিট থেকে ৩.৩০ মিনিট পর্যন্ত তিনি কোথায় ছিলেন সে সম্পর্কে আশিস মিশ্রকে জিজ্ঞাসা করা হলে তিনি সঠিক কোনও তথ্য প্রমাণ দিতে পারেননি।

জরুরি ভিত্তিতে কেন আশিস মিশ্রকে গ্রেফতার করেনি তা নিয়ে অসন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট গতকাল উত্তরপ্রদেশ সরকারকে একহাত নিয়েছে। শীর্ষ আদালতের তরফে বলা হয়, ‘লখিমপুর সংঘর্ষের ঘটনা বর্বরোচিত। আটজন মানুষের মৃত্যু হয়েছে। তারপরও পুলিশ বিষয়টাকে পর্যাপ্ত গুরুত্ব দিচ্ছে না, নিজেরাও ও রুত্বপূর্ণ ভূমিকা পালন করছে না’।

সংযুক্ত কিষাণ মোর্চার অভিযোগকে খারিজ করে দিয়ে অজয় মিশ্র বলেছিলেন, ‘লখিমপুর যে জায়গায় ঘটনাটি হয়েছে, সেই সময় আশিস মিশ্র সেখানে উপস্থিত ছিলেন না’। উত্তরপ্রদেশ পুলিশ আশিস মিশ্রর দুই ঘনিষ্ট সহযোগীকে গ্রেফতার করেছে।

ধৃতদের নাম লবকুশ ও আশিস পান্ডে। লখিমপুর সংঘর্ষে নিহত কৃষকদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার পর ন্যায় বিচারের দাবিতে গতকাল থেকে নিহত সাংবাদিক রতন কাশ্যপের বাড়িতে অনশন প্রতিবাদে বসেছিলেন পাঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোত সিং সিধু।

কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্র সিট দফতরে হাজিরা দেওয়ার পর তিনি অনশন প্রতিবাদ প্রত্যাহার করে নেন। টুইট করে সিধু লেখেন, ‘নিহত সাংবাদিক রতন কাশ্যপের পরিবারের সদস্যদের সঙ্গে আমি অনশন প্রতিবাদ প্রত্যাহার করলাম’।