বিদেশমন্ত্রকের ভূমিকায় ক্ষুব্ধ বিজয়ন চিঠি দিলেন মোদিকে 

Written by SNS June 19, 2024 9:12 pm

তিরুঅনন্তপুরম, ১৯ জুন – কুয়েতের বহুতলে ‘অভিশপ্ত’ অগ্নিকাণ্ড ছিনিয়ে নিয়েছে বহু ভারতীয়র প্রাণ।এখনও পর্যন্ত এই ঘটনায় মৃতের সংখ্যা ৪৯। এই পরিস্থিতিতে কেরলের স্বাস্থ্যমন্ত্রীর সেদেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না কেন্দ্র। কেন্দ্রের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ তুলেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী মোদিকে এই নিয়ে  চিঠিও লিখেছেন পিনারাই বিজয়ন। সেই চিঠিতে রীতিমতো ক্ষোভ উগরে দিয়ে তিনি লেখেন, এই ধরনের দুর্ঘটনায় রাজনীতি বা অন্য কোনও বিষয় বিবেচিত হওয়া উচিত নয়।

কেরল সরকারের তরফে সেরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জের কুয়েত সফর নিয়ে কেন্দ্রের কাছে আর্জি জানানো হয়।  এখনও পর্যন্ত বিদেশমন্ত্রী এস জয়শংকরের তরফে কোনও সাড়াই মেলেনি। বিষয়টিকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করেছেন দিয়েছেন । পাশাপাশি প্রধানমন্ত্রী মোদির কাছে তাঁর অনুরোধ, তিনি যেন  জয়শংকরকে ভবিষ্যতে এই ধরনের আর্জির ক্ষেত্রে আরও বেশি উদ্যোগী হওয়ার পরামর্শ দেন ।
 
চিঠিতে বিজয়ন লিখেছেন, ‘কুয়েতে বীনা জর্জের উপস্থিতি বিদেশ প্রতিমন্ত্রী, সরকারি কর্মী বা ভারতীয় দূতাবাসকে সাহায্য করতে পারত। এমন অভাবনীয় দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মানসিক বলও জোগাত।’ সেই সঙ্গেই কেরলের মুখ্যমন্ত্রীর দাবি, এমন এক বিপদের সময় কোনও বিতর্কের সৃষ্টি করা তাঁর  উদ্দেশ্য ছিল না। এই সময় কেন্দ্রের তরফে এই ধরনের অসহযোগিতা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলেও ক্ষোভ প্রকাশ করেন ।
 
কুয়েতের ‘অভিশপ্ত’ বহুতলের অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে বহু ভারতীয়ের। এখনও পর্যন্ত এই ঘটনায় মৃতের সংখ্যা ৪৯। যার মধ্যে ৪০ জনের বেশি ভারতীয়। তাঁদের মধ্যে অধিকাংশই কেরলের বাসিন্দা। ওই দুর্ঘটনা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছিলেন মোদি। গোটা পরিস্থিতি নিয়ে  বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা-সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করেন ।