বোর্ড পরীক্ষার্থীদের জন্য বাসের ব্যবস্থা করতে হবে রাজ্যগুলিকে, নির্দেশ অমিত শাহের

টুইট করে অমিত শাহ বলেন, পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে লকডাউনের মধ্যেই দ্রুত দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ করা হবে।

Written by SNS New Delhi | May 21, 2020 10:00 am

অমিত শাহ (Photo: IANS)

লকডাউনের চতুর্থ পর্যায় চলছে। একাধিক ক্ষেত্রে ছাড়ের মেয়াদ বাড়ানো হয়েছে। বলা হয়েছে, করোনা সংক্রমণ ও লকডাউনের ফলে বোর্ডের যেসব পরীক্ষা আটকে রয়েছে সেগুলি শেষ করা হবে।

সুচি ঘোষণা হয়েছে রাজ্যে, তবে পরীক্ষার্থীদের বাসে করে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়া নিয়ে আসা করতে হবে রাজ্যগুলিকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এমনই নির্দেশ দিয়েছেন রাজ্যগুলিকে।

বুধবার টুইট করে অমিত শাহ বলেন, পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে লকডাউনের মধ্যেই দ্রুত দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ করা হবে। তার জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকে বাসের ব্যবস্থা করতে হবে। সেই বাসে করেই পরীক্ষার্থীদের নিয়ে যেতে হবে পরীক্ষাকেন্দ্রে, আবার ফিরিয়ে দিতে হবে।

নিজের টুইটের সঙ্গে রাজ্যগুলিকে পাঠানো কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লার একটি চিঠির প্রতিলিপিও তিনি দেন। প্রতিটি পরীক্ষাকেন্দ্রের পরীক্ষা শুরুর আগেই সবপরীক্ষার্থীদের থার্মাল স্ক্রিনিং করে দেখে নিতে হবে। প্রীক্ষার্থীদের মধ্যে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে তা দেখতে হবে। সবাই যেন মাস্ক পরেন এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন তাও দেখতে হবে।

একই নিয়ম মানতে হবে শিক্ষক ও শিক্ষাকর্মীদের। বিভিন্ন বোর্ডের পরীক্ষার দিন যাতে ভিন্ন ভিন্ন তারিখে হয়, একই কেন্দ্র যেন না হয়ে যায় সে বিষয়ে বিশেষ নজর রাখতে হবে। কন্টেইনমেন্ট জোনে যেন কোনও পরীক্ষাকেন্দ্র না হয়।

সোমবার সিবিএসসি’র তরফে জানানো হয়েছে, দশম শ্রেণির বাকি পরীক্ষা শুরু হবে জুলাইয়ের ১ তারিখ থেকে। চার দিনে নেওয়া হবে বাকি পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া হবে ১৫ জুলাই থেকে। পরীক্ষার ফল ঘোষণা হবে আগস্ট মাসে।