জঙ্গি হামলার আশঙ্কায় বিশ্বহিন্দু পরিষদের বুধা অমরনাথ যাত্রা বাতিল

বিশ্বহিন্দু পরিষদ অমরনাথ যাত্রা বাতিল করল। ৬ আগস্ট থেকে দশ দিনের ওই যাত্রা শুরু হওয়ার কথা ছিল।

Written by SNS Jammu | August 4, 2019 3:09 pm

শ্রীনগার বিমানবন্দরে যাত্রীদের ভির (Photo: IANS)

বিশ্ব হিন্দু পরিষদ অমরনাথ যাত্রা বাতিল করল। ৬ আগস্ট থেকে দশ দিনের ওই যাত্রা শুরু হওয়ার কথা ছিল। সংস্থার পক্ষে এক প্রেস বিজ্ঞপ্তিতে রাজ্য ভিএইচপি সভাপতি লীলা করণ শর্মা জানান পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি হামলার আশঙ্কায় যাত্রীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করেই এই যাত্রা বাতিল করা হল।

ইতিমধ্যেই নিরাপত্তার কারণে অমরনাথ যাত্রা বাতিল করা হয়েছে। অমরনাথ যাত্রা বাতিলের সঙ্গে দক্ষিণ কাশ্মীর জেলার কুলগাম বুধা কৌশর নাগ যাত্রা এবং কিসওয়ান্ত জেলায় মাচিল যাত্রাও বাতিল করা হয়েছে। সংস্থার রাজ্য সভাপতি জানান, সরকারের অমনাথ যাত্রা ও মাচিল যাত্রা বাতিলের সিদ্ধান্ত ঘােষণার কোনও বিরােধিতা করা হবে কেবল যাত্রীদের নিরাপত্তার কারণেই।

লীলা শর্মা জানান, ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থান থেকে পঁচিশ হাজারের বেশি তীর্থযাত্রী যাত্রায় অংশ গ্রহণের জন্য তাঁদের নাম নথিভুক্ত করেছেন। অমরনাথ যাত্রাপথে অত্যাধুনিক অস্ত্রশস্ত্র উদ্ধার হওয়ায় এবং পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের তৎপরতা লক্ষ্য করেই এই যাত্রা বাতিলের সিদ্ধান্ত ঘােষণা করে সরকার।

তবে ভিএইচপির আন্তর্জাতিক সভাপতি অলােক কুমার নির্ধারিত যাত্রার জন্য ৫ আগস্ট বিশেষ প্রার্থনায় যােগ দেবেন এবং পরদিন অমনাথ গুহায় পুজো দেবেন বলে প্রশাসনের কাছে বিশেষ অনুমতি গ্রহণ করেছেন। তাঁর সঙ্গে মাত্র কয়েকজনই অমরনাথ গুহায় যাওয়ার অনুমতি পেয়েছেন বলে সংস্থার পক্ষে জানানাে হয়েছে।