টিকা নেওয়ার পর করােনা হলেও মৃত্যু হচ্ছে না, দাবি এইমসের গবেষণায়

দিল্লি এইমস-এর গবেষণায় উঠে এল গত এপ্রিল থেকে মে মাসের মধ্যে যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের অনেকে ফের কোভিডে আক্রান্ত হলেও মারা যাননি।

Written by SNS Delhi | June 5, 2021 4:06 pm

এইমস (File Photo: IANS)

দিল্লি এইমস-এর গবেষণায় উঠে এল গত এপ্রিল থেকে মে মাসের মধ্যে যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের অনেকে ফের কোভিডে আক্রান্ত হলেও মারা যাননি। এই রিপাের্ট প্রকাশ করল এইমস।

এর আগে আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) জানিয়েছিল, টিকা নেওয়ার পর খুব কম সংখ্যক মানুষই কোভিডে গুরুতর আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। মৃত্যুর হারও অনেক কম। এই দাবির ভিত্তিতেই গবেষণা চালায় এইমস।

তারপর দেখা যায় এপ্রিল থেকে মে করােনার দ্বিতীয় ঢেউয়ের সময়ে টিকা নেওয়া অনেক ব্যক্তি কোভিড়ে আক্রান্ত হয়েছেন এবং তাদের শরীরে ভাইরাল লােডের পরিমাণ অনেক বেশি থাকলেও, তাঁদের কারও মৃত্যু হয়নি।

টিকা নেওয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন, এমন ৬৩ জনকে-বছে নিয়ে তাদের উপর গবেষণা চালানাে হয়েছে। তাদের শরীরে করােনার কোন প্রজাতি বাসা বেঁধেছে, তাও ছিল গবেষণার বিষয়বস্তু।

তাদের মধ্যে দু’টি টিকা পেয়েছেন এমন ৩৬ জন এবং প্রথম টিকা পেয়েছেন এমন ২৭ জনকে নিয়ে গবেষণা করতে গিয়ে দেখা যায়, তাদের শরীরে টানা ৫-৭ দিন জ্বর থাকলেও, অবস্থা স্থিতিশীল ছিল।

পুনরায় আক্রান্ত হওয়ার পর তাদের শরীরে ফের অ্যান্টিবডি তৈরি হয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে এইমসের রিপাের্ট কিছুটা স্বক্তি দিয়েছে, এমনটাই দাবি করা হয়েছে।