অসমে পুলিশের বিরুদ্ধে ভুয়াে এনকাউন্টারের অভিযােগ 

অসম পুলিশের বিরুদ্ধে ভুয়াে এনকাউন্টারের অভিযােগ তুলে জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হলেন আরিফ জোয়ারদার নামে দিল্লির এক আইনজীবী। 

Written by SNS Guwahati | July 13, 2021 12:03 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

অসম পুলিশের বিরুদ্ধে ভুয়াে এনকাউন্টারের অভিযােগ তুলে জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হলেন আরিফ জোয়ারদার নামে দিল্লির এক আইনজীবী। 

জুন মাসের ১ তারিখ থেকে গত শনিবার পর্যন্ত ৪০ দিনে ২০ টির বেশি ভুয়াে এনকাউন্টারের ঘটনা ঘটিয়েছে অসম পুলিশ, এমনটাই এই আইনজীবীর দাবি। 

রবিবারও অসমে জোড়া এনকাউন্টারের ঘটনা ঘটে। একটি নওগাঁতে এবং অন্যটি কোকড়াঝড়ে। একটির ক্ষেত্রে অভিযােগ ছিল ড্রাগ পাচারের আর অন্যটি ছিল ডাকাতির। 

দিল্লির এই আইনজীবী মানবাদিকার কমিশনকে জানান, প্রতিটি ক্ষেত্রে বলা হচ্ছে পুলিশের অস্ত্র ছিনিয়ে নিয়ে পালানাের চেষ্টা করছিল হেফাজতে থাকা আসামি। এই যুক্তি ধােপে টেকে না বলে তার অভিযােগ। নির্দিষ্ট উদ্দেশ্য নিয়েই এই ভুয়াে এনকাউন্টাকরা হয়েছিল। সেই সঙ্গে আইনজীবীর আরও অভিযােগ, বেছে-বেছে সংখ্যালঘুদের টার্গেট করা হচ্ছে। 

হিমন্ত বিশ্বকর্মা অসমের মুখ্যমন্ত্রী হওয়ার পর সংখ্যালঘুদের টার্গেট করছে অসম পুলিশ, যদিও অসম পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে। অসম পুলিশের বক্তব্য হল, ড্রাগ ব্যবসায়ীকে ধরতে গেলে সে পুলিশকে লক্ষ্য করে গুলি করে।

আত্মরক্ষার তাগিদেই পাল্টা গুলি চালাতে হয় পুলিশকে। এর মধ্যে সংখ্যালঘু বা সংখ্যাগুরু কোনও প্রশ্ন নেই। এর আগে আরেকট বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশেও ভুয়াে এনটাউন্টার নিয়ে বিস্তর অভিযােগ রয়েছে।