ইভিএমে কারচুপির অভিযোগ নস্যাৎ করল নির্বাচন কমিশন

নির্বাচন প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি। গণনা এখনও বাকি। কিন্তু বুথ ফেরত সমীক্ষায় এনডিএ তথা বিজেপি’র ক্ষমতায় ফেরার ইঙ্গিতে দেশের রাজনীতি এখন সড়গরম।

Written by SNS New Delhi | May 22, 2019 3:59 pm

ইভিএমে কারচুপির অভিযোগ নস্যাৎ করল নির্বাচন কমিশন (Photo: Wikimedia Commons)

নির্বাচন প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি। গণনা এখনও বাকি। কিন্তু বুথ ফেরত সমীক্ষায় এনডিএ তথা বিজেপি’র ক্ষমতায় ফেরার ইঙ্গিতে দেশের রাজনীতি এখন সড়গরম। দেশের জনগণের রায় এখন স্ট্রং রুমে বন্দি। কিন্তু বাইশ দলের বিরােধী জোট মঙ্গলবার দিল্লিতে নির্বাচন কমিশনের কাছে গণনার বিষয়ে কোনও ফাঁক ফোঁকর না রাখার আর্জি জানিয়েছে। মঙ্গলবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বে বাইশ দলের বিরােধী নেতৃবৃন্দ যৌথভাবে ইভিএম-এর বিশ্বাসযােগ্যতা নিয়েও নানান অভিযােগ দায়ের করেন। বিরােধীদলের জোট গণনার বিষয়ে দুই ধরনের ব্যবস্থা গ্রহণের আবেদন জানায়।

নির্বাচন কমিশন বিরােধীদের বক্তব্য এক ঘণ্টার বেশি সময় ধরে শােনার পরও কিন্তু কোনও সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণের কোনও আশ্বাস দেয়নি। তবে তিন সদস্যের নির্বাচন কমিশন বিরােধীদের আবেদন মতাে ভিভিপ্যাট স্লিপ দেখেই গণনার ব্যবস্থা করার বিষয়ে বুধবার বৈঠক  করবে বলে আশ্বাস দিয়েছে।

উল্লেখ্য এপ্রিল মাসে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল সাধারণ নির্বাচনে ভােট গণনার সময়ে ভিভিপ্যাট স্লিপ দেখে একটি বিধানসভা ক্ষেত্রের অন্তত পাঁচটি যেকোনও বুথের গণনা করা হয় পরীক্ষামূলকভাবে। সুপ্রিম কোর্ট সংশ্লিষ্ট বুথের ভােট গণনার সময়ে ভিভিপ্যাট স্লিপটি শেষ পর্যায়ের গণনার সময়ে দেখে নেওয়ার নির্দেশ দেয়। কিন্তু বিরােধীদলের পক্ষে প্রতিটি বিধানসভার নির্দিষ্ট পাঁচটি বুথের ভােট গণনার প্রথমেই ভিভিপ্যাট স্লিপ দেখে নেওয়ার দাবি জানিয়েছে। বিরােধীদের দ্বিতীয় দাবি হল ভিভিপ্যাটের স্লিপ গণনার সময়ে কোনও অসঙ্গতি দেখলে সংশ্লিষ্ট বিধানসভা ক্ষেত্রের সকল বুধের ভিভিপ্যাট স্লিপ গণনা করতে হবে।

কংগ্রেসের পক্ষে মনু সিংভি জানান, এটা বিরােধীদের কোনও নতুন দাবি নয়। পরীক্ষামূলকভাবে পাঁচটি বুথের ভিভিপ্যাটের স্লিপ গণনার নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। কোথাও কোনও অসঙ্গতি দেখলেই বােঝা যাবে সামগ্রিক নির্বাচন পদ্ধতিতেই কারচুপি করা হয়েছে। সেক্ষেত্রে সকল বুথের ভিভিপ্যাট স্লিপ গণনাই যুক্তিযুক্ত সংভি দাবি করেন, বিরােধীদের এহ দুই দাবি নিবাচন কমিশনকে মেনে নিতে হবে দেশের গণতান্ত্রিক মর্যাদাকে রক্ষা করার জন্যই।

অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু দাবি করেছেন, বিরােধীদের সুপারিশ মেনে নির্বাচন কমিশনকে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিতে হবে। কারণ দেশের মানুষের মতকে মর্যাদা দিতে হবে, তার কোনওভাবেই যাতে অমর্যাদা না হয় সেটা দেখাই নির্বাচন কমিশনের কাজ। এবিষয়ে তিনি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ভারতের গণতান্ত্রিক ব্যবস্থার সাংবিধানিক মর্যাদা রক্ষার বিষয়ে উদ্বেগ প্রকাশের কথা উল্লেখ করেন।

এক্ষেত্রে ইভিএম এর যাবতীয় স্বচ্ছতা রক্ষার দায়িত্বও নির্বাচন কমিশনের বলে প্রাক্তন রাষ্ট্রপতির মন্তব্যের উল্লেখ করেন। এছাড়া, ইভিএম মেশিনের নানা অসঙ্গতির বিষয়ে অভিযােগ জমা পড়েছে নির্বাচন কমিশনের কাছে। ফলে তার বিশ্বাসযােগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে।

তবে নির্বাচন কমিশন তাদের সাফাই হিসেবে জানিয়েছে, ভােটের পর ইভিএম মেশিন এবং ভিভিপ্যাটগুলি সংশ্লিষ্ট নির্বাচন ক্ষেত্রের প্রার্থীদের উপস্থিতিতেই নির্ধারিত স্ট্রংরুমগুলিতে জমা করা হয়েছে। এছাড়া বিরােধীদের ইভিএম মেশিনে কারচুপির অভিযােগ নির্বাচন কমিশনের পক্ষে একেবারে নস্যাত করা হয়েছে। এব্যাপারে কোনও নির্দিষ্ট অভিযােগবিরােধীরা জানাতে পারবে না বলেও দৃঢ় মত পােষণ করে নির্বাচন কমিশন|