করােনা পরিস্থিতিতে জেনারেল ওয়ার্ডে ভর্তি রােগীদের কাছে টাকা নেবে না এইমস

দেশজুড়ে ছড়িয়ে পড়া করােনা সংক্রমণের মধ্যে জেনারেল ওয়ার্ডে ভর্তি হওয়া রােগীদের কাছে টাকা নেওয়া হবে না বলেই জানিয়ে দিল এইমস।

Written by SNS New Delhi | May 14, 2020 3:02 pm

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস) (File Photo: IANS)

দেশজুড়ে ছড়িয়ে পড়া করােনা সংক্রমণের মধ্যে জেনারেল ওয়ার্ডে ভর্তি হওয়া রােগীদের কাছে টাকা নেওয়া হবে না বলেই জানিয়ে দিল অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস বা এইমস । পরিস্থিতি স্বাভাবিক  না হওয়া পর্যন্ত এই টাকা নেওয়া হবে না বলেই জানানাে হয়েছে।

এইমস-এর তরফে একটা নির্দেশিকা জারি করে বলা হয়েছে, এই পরিস্থিতিতে জেনারেল ওয়ার্ডে ভর্তি হওয়ার জন্য রােগীদের যে টাকা দিতে হত তা দিতে হবে না। সেটা জরুরি পরিষেবা থেকে জেনারেল ওয়ার্ডে আসা রােগী কিংবা বাইরে থেকে স্থানান্তরিত করা রােগীদের ক্ষেত্রেও প্রযােজ্য হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই নির্দেশিকায় আরও জানানাে হয়েছে, আয়ুষ্মন ভারত-প্রধানমন্ত্রী জন আরােগ্য যােজনার আওতায় যাঁরা রয়েছেন, তাঁরা এইমস-এর যে কোনও শাখায় ভর্তি হলে একই রকমের সুবিধা পাবেন। চিকিৎসা থেকে শুরু করে অস্ত্রোপচার সব ক্ষেত্রে সুবিধা পাবেন তাঁরা।

এমনকি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার সময় ১৪ দিনের ওষুধ বিনামূল্যে দেওয়া হবে তাঁদের। যাঁরা বিপিএল তালিকায় রয়েছেন, তাঁদেরও পরিস্থিতি অনুযায়ী সুযােগ সুবিধা দেওয়া হবে বলে জানানাে হয়েছে।

এইমস-এর তরফে জানানাে হয়েছে, আয়ুস্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরােগ্য যােজনা কিংবা বিপিএল তালিকার মধ্যে যাঁরা পড়েন না, তাঁরা যদি হাসপাতালের প্রাইভেট ওয়ার্ডে ভর্তি হতে চান, কিংবা বিশেষ কিছু সুযােগ সুবিধা পেতে চান, তাহলে তাঁদের টাকা দিতে হবে। তবে সেইসব ক্ষেত্রেও প্রতিটি প্যাকেজে কিছু ছাড় দেওয়া হবে বলে জানানাে হয়েছে।

ইতিহাসে প্রথমবার ওপিডি পরিষেবা বন্ধ করেছে এইমস। সেইসঙ্গে একটি নির্দেশিকা জারি করে এইমস জানিয়েছে, এই মুহূর্তে খুবই জরুরি অস্ত্রোপচার ছাড়া অন্য অস্ত্রোপচার বন্ধ রাখা হবে। পরে সেগুলি করা হবে। ২১ মার্চ থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। অবশ্য হাসপাতালের তরফে বলা হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই এইসব প্রক্রিয়া শুরু হয়ে যাবে। তার ব্লুপ্রিন্ট তৈরি করা আছে।