রিহানা, গ্রেটার টুইটের পর কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক মহলকে কড়া বার্তা কেন্দ্রের 

প্রথমে রিহানা এবং তার কিছুক্ষণের মধ্যে গ্রেটা থুনবার্গ কৃষক আন্দোলনের সমর্থনে টুইট করায় আন্তর্জাতিক স্তরে আলোচনার কেন্দ্রবিন্দুতে পৌঁছে গিয়েছে কৃষক আন্দোলন।

Written by SNS New Delhi | February 4, 2021 3:24 pm

কৃষক আন্দোলন (Image: Twitter/@hrw)

কৃষক বিক্ষোভের আঁচ এবার গিয়ে পড়ল বিদেশের দরে। প্রথমে পপ তারকা রিহানা এবং তার কিছুক্ষণের মধ্যে পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ কৃষক আন্দোলনের সমর্থনে টুইট করায় আন্তর্জাতিক স্তরে আলােচনার কেন্দ্রবিন্দুতে পৌঁছে গিয়েছে কৃষক আন্দোলন। তাই তড়িঘড়ি এবিষয়ে হস্তক্ষেপ করল সাউথ ব্লক।

বুধবার বিদেশ মন্ত্রক থেকে বিবৃতি জারি করে ‘আন্তর্জাতিক মহল’কে কার্যত হুশিয়ারির সুরে বলা হয়েছে, সঠিক তথ্য যাচাই করে বিক্ষোভের বিষয়টি জানার পরই এ নিয়ে মন্তব্য করা উচিত। সেলিব্রিটিদের পক্ষ থেকে আলটপকা মন্তব্যে আদতে ভুল বার্তা ছড়াবে। এছাড়া কেন্দ্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে, দেশের অল্প শতাংশ কৃষকই এই আইনগুলির বিরােধিতা করছেন এবং বিক্ষোভে সামিল হয়েছেন।

বিদেশ মন্ত্রকের বিবৃতির এই অংশ নিয়ে স্বাভাবিকভাবেই শুরু হয়েছে জলঘােলা। এদিনের বিবৃতিতে বিদেশ মন্ত্রক আরও জানিয়েছে, দীর্ঘ আলাপ-আলােচনার পর সংসদে পাশ হয়েছে সংস্কারমুখী কৃষি আইনগুলি। যদিও তা নিয়ে আপত্তি জানিয়েছে দেশের কৃষকদের একটি ছােট অংশ। তাদের সঙ্গে আলােচনা চলছে। আইন স্থগিত রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।