জামিয়ার পর শাহিন বাগ, সিএএ বিরোধী ধর্না মঞ্চের সামনে ফের চলল গুলি

জামিয়া মিলিয়ার পর এবার শাহিন বাগ, রামের নামে জয়ধ্বনি দিয়ে ফের একবার সিএএ বিরােধী ধর্না মঞ্চের সামনে গুলি চালাল এক ব্যক্তি।

Written by SNS New Delhi | February 3, 2020 11:46 am

জামিয়া মিলিয়ার পর এবার শাহিন বাগ, রামের নামে জয়ধ্বনি দিয়ে ফের একবার সিএএ বিরােধী ধর্না মঞ্চের সামনে গুলি চালাল এক ব্যক্তি। (Photo: IANS)

জামিয়া মিলিয়ার পর এবার শাহিন বাগ, রামের নামে জয়ধ্বনি দিয়ে ফের একবার সিএএ বিরােধী ধর্না মঞ্চের সামনে গুলি চালাল এক ব্যক্তি। শনিবার বিকেল ৪ টা ৫৩ নাগাদ ঘটনাটি ঘটেছে শাহিন বাগের সিএএ বিরােধী ধর্না মঞ্চের সামনে। প্রত্যক্ষদর্শীদের কথায়, শুন্যে গুলি চালানাের সময় ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিচ্ছিল ওই ব্যক্তি। ‘এদেশে কারও চলবে না, শুধু হিন্দুদের চলবে’, এমনটাও চিৎকার করে বলতে শােনা যায় তাকে। সঙ্গে সঙ্গে ওই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

প্রসঙ্গত, বৃহস্পতিবার জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে আজাদি স্লোগান দিয়ে সিএএ-এর বিরােধিতায় বিক্ষোভ দেখাচ্ছিল ছাত্রছাত্রীরা। এই সময় হঠাই এই বিক্ষোভ সমাবেশে গুলি চালায় এক কিশাের। ঘটনায় আহত হয় সাদাব ফারুক নামে এক ছাত্র। এই হামলার পর নিন্দার ঝড় ওঠে দেশজুড়ে। এই ঘটনার ঠিক দুদিন পরেই একই ভঙ্গিমাতে ফের আঘাত হানা হল সিএএ বিরােধী সভাস্থলে।

দিল্লি পুলিশের তরফে জানানাে হয়, ওই ব্যক্তিকে শুন্যে গুলি ছুঁড়তে দেখে তৎক্ষণাৎ তাকে গ্রেফতার করে পুলিশ। ব্যক্তিটির নাম কপিল গুজ্জর। ঘটনার জেরে কেউ আহত না হলেও এলাকা জুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। এদিকে গ্রেফতার হওয়া কপিল পুলিশের কাছে জানিয়েছে, জামিয়া মিলিয়াতে বিক্ষোভ সমাবেশে গুলি চালানাের ঘটনায় অনুপ্রাণিত হয়েছে সে। তাই একই পথে হেঁটে শাহিন বাগে গুলি চালানাের সিদ্ধান্ত নেয় শুধু তাই নয়, ভারতে শুধু হিন্দুদের অধিকার, এই ধারণাও দৃঢ় কপিলের মধ্যে, জেরায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

শাহিন বাগে ডিসেম্বর মাস থেকে সিএএ এবং এনআরসি’র বিরােধিতায় অবস্থান বিক্ষোভ চলছিল। এই অবস্থান বিক্ষোভের বিরুদ্ধে ইতিমধ্যেই আক্রমণাত্মক মন্তব্য করেছেন বিজেপি নেতারা। দিল্লি নির্বাচনে জয়ী হলে তৎক্ষণাৎ এই আন্দোলন বন্ধ করে দেওয়া হবে, ভােট প্রচারে এমনও মন্তব্য করতে শােনা গেছে এক বিজেপি সাংসদকে। পশ্চিমবঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষও মন্তব্য করেছিলেন, নােটবন্দির সময় সামান্য লাইন দিতে গিয়ে এত লােকের মৃত্যু হয়েছিল বলে দাবি করা হয়েছিল, কিন্তু এখন এত ঠাণ্ডাতেও কেন শাহিন বাগে একজনও মারা যাচ্ছে না? মন্তব্যের জেরে তীব্র সমালােচনার মুখে পড়তে হয়েছিল দিলীপ ঘােষকে।

সিএএ এবং এনআরসি বিরােধী সভা-সমাবেশে একের পর এক সশস্ত্র হামলার প্রতিবাদে সরব হয়েছে বুদ্ধিজীবীরা। শনিবার শাহিনবাগের সামনে গুলি চালানাের ঘটনাপ্রসঙ্গে নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন বলেন, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে যে গুলি চালিয়েছিল তাকে ‘উন্মাদ’ বলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। আর কতজন এই ধরনের উন্মাদকে প্ররােচিত করা হবে তা নিয়ে প্রশ্ন তােলেন তিনি। সমস্ত রাজনৈতিক দলগুলিকে এক হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই এর আহ্বানও জানান কৌশিকবাবু। তিনি জানান মানুষের মন বিষিয়ে দেওয়া হচ্ছে।

বামপন্থী নেতা মহম্মদ সেলিম শাহিন বাগের সামনে গুলি চলার ঘটনার প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, অল্পবয়সীদের মধ্যে সাম্প্রদায়িকতার বীজ বপন করা হচ্ছে। হিংসা, দ্বেষ, ঘৃণার চাষ করা হচ্ছে মানুষের মনে, এমনটাও মন্তব্য করেন তিনি। এদিকে দেশের যা পরিস্থিতি তাতে, ‘সিভিল ওয়ার’ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট পরিচালক অপর্ণা সেন। তিনি জানান, ‘বিভিন্ন নেতার উস্কানিমূলক মন্তব্যের জেরে এই ঘরনের ঘটনা ঘটছে কিনা তা বুঝতে পারছি না। তবে যা হচ্ছে তা সংবিধান বিরােধী’।