জেএনইউ-এ চার বছর পর ছাত্র সংসদের নির্বাচন হবে ২২ মার্চ , ফল ঘোষণা ২৪ মার্চ 

Written by SNS March 11, 2024 5:47 pm
দিল্লি, ১১ মার্চ –  দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে চার বছরেরও বেশি সময় পর ছাত্র সংসদের নির্বাচন হতে চলেছে। আগামী ২২ মার্চ সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে, ফল ঘোষণা করা হবে ২৪ মার্চ। আগামী ১৫ মার্চ থেকে মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে।  রবিবার গভীর রাতে নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ করে বিশ্ববিদ্যালয় নির্বাচন কমিটি। শেষবার ভোট হয়েছিল ২০১৯-এ। 

জেএনইউতে ছাত্র সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

নির্বাচন কমিটির চেয়ারম্যান শৈলেন্দ্র কুমার নির্বাচন কমিটির সদস্যদের সঙ্গে আলোচনার পর লিখিত আকারে নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ করা হয়। কমিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২২ মার্চ সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত দুই ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শুধু ব্যালট পেপারের মাধ্যমেই নির্বাচন হবে। ভোটের আগে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে তর্কসভা-সহ একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছে নির্বাচন কমিটি। এই অনুষ্ঠানগুলির মাধ্যমে বিভিন্ন দলের নীতি, লক্ষ্য সম্পর্কে ভোটারদের ধারণা আরও স্পষ্ট হবে বলে জানিয়েছে চেয়ারম্যান শৈলেন্দ্র কুমার।

ফেব্রুয়ারি মাসে জেএনইউ-এ ছাত্র সংসদ নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছিল। ৬ মার্চ নির্বাচন কমিটি অনুমোদন পায়।এরপর নির্বাচন কমিটি কাজ শুরু করে।  প্রসঙ্গত বলা যায় যে, লিংডো কমিটির সুপারিশ অনুযায়ী সেমেস্টার শুরু হওয়ার আগে ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে জেএনইউতে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।  সেই শর্ত  মেনে ছাত্র সংসদের নির্বাচন ২৯ মার্চের মধ্যেই করতে হবে।  সে কথা মাথায় রেখেই নির্ঘন্ট প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।  

নির্বাচন কমিটির তরফে জানানো হয়েছে , ১১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।  ১৫ মার্চ সকাল সাড়ে নোত থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।  মনোনয়ন প্রত্যাহারের তারিখ ১৬ মার্চ সকাল ১০তা থেকে দুপুর ১ তা পর্যন্ত।  ১৬ মার্চ বিকেলে প্রার্থী ঘোষণা হবে।  

উল্লেখ্য, দিল্লির রাজনীতিতে জেএনইউয়ের ছাত্রভোটের আলাদা তাৎপর্য রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শেষ বার জেএনইউতে ছাত্র সংসদের ভোট হয়েছিল। সে বার ভোটে জিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী হয়েছিলেন বাম ছাত্র সংগঠন এসএফআইয়ের নেত্রী ঐশী ঘোষ। ২,৩১৩ ভোট পেয়ে এবিভিপির প্রার্থীকে হারিয়েছিলেন তিনি। কিন্তু গত চার বছরে দিল্লির প্রাণকেন্দ্রে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টিতে শক্তি বাড়িয়েছে এবিভিপি। লোকসভা নির্বাচনের মুখে জেএনইউয়ের ছাত্র নির্বাচন তাই আলাদা মাত্রা পেয়েছে।