গান্ধি পরিবারের নিরাপত্তা নিয়ে ফের সবর অধীর চৌধুরী

১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির হত্যার পর থেকেই গান্ধি পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হত।

Written by SNS New Delhi | November 20, 2019 2:19 pm

কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। (Photo: IANS)

সোনিয়া রাহুলদের এসপিজি নিরাপত্তা কেন সরানাে হল, তা নিয়ে গতকালই লােকসভা অধিবেশনের প্রথম দিনেই প্রশ্ন তুলেছিল কংগ্রেস। এবার দ্বিতীয় দিনেও এই ইস্যুতে সরব হলেন লােকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী।

মঙ্গলবার লােকসভায় অধীর চৌধুরী বলেন, ‘গান্ধীরা কোনও সাধারণ নিরাপত্তাভােগী নন। এমন কী হল যে তাঁদের এসপিজি নিরাপত্তা বাতিল করা হল? এই সিদ্ধান্তের কারণ কী?’ তিনি আরও বলেন, ১৯৯১-২০১৯ এর মধ্যে এনডিএ দু’বার ক্ষমতায় এসেছে, তবে এমন সিদ্ধান্ত কখনই নেওয়া হয়নি।

গত আগস্টে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিংয়ের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নরেন্দ্র মােদি সরকার। নভেম্বরের শুরুতেই সনিয়া, রাহুল, প্রিয়াঙ্কার নিরাপত্তা থেকে এসপিজি কম্যান্ডােদের সরিয়ে নেওয়া হয়। পরিবর্তে জেড প্লাস নিরাপত্তা পাবেন তাঁরা। প্রসঙ্গত, দেশে এখন কেবল প্রধানমন্ত্রী মােদিই এসপিজি নিরাপত্তা পাবেন।

সােমবার কাশ্মীরের পরিস্থিতির পাশাপাশি সনিয়া গান্ধি, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিংয়ের এসপিজি নিরাপত্তা কভার তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তের তীব্র বিরােধিতা করেছিল কংগ্রেস। অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া গান্ধির পাশের আসন থেকে চিৎকার করে অধীর চৌধুরী অভিযােগ করেন, যে গান্ধি পরিবারের সদস্যরা বারবার দেশের জন্য প্রাণ দিয়েছেন, সেই পরিবারের সদস্যদের নিরাপত্তা নিয়ে কেন্দ্রীয় সরকারের এই নীতি কেন? কে এর জবাব দেবেন?

গান্ধি পরিবারের এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের (SPG Cover) পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বক্তব্য চাওয়ার পর সংসদে ওয়াক আউট করল কংগ্রেস। এদিন বিরােধী দল কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে গান্ধি পরিবারের উপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করার বিবৃতি চায়। কংগ্রেস নেতারা স্লোগান দিতে শুরু করলে অমিত শাহ নিম্ন কক্ষ ত্যাগ করে চলে যান। সেই সময় স্লোগান তুলে কংগ্রেসের পক্ষ থেকে অমিত শাহর বিবৃতি চাওয়া হচ্ছিল কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধি ও তাঁর ছেলে রাহুল গান্ধি ও কন্যা প্রিয়াঙ্কা গান্ধির উপর থেকে এসপিজি নিরাপত্তা কেন তুলে নেওয়া হয়েছে সে ব্যাপারে।

এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে গান্ধি পরিবারকে জেড প্লাস তথা সিআরপিএফ নিরাপত্তা দেওয়া হয়েছে। প্রশ্নোত্তর পর্বে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের ২০ জন নেতা সংসদের নিম্ন কক্ষ ত্যাগ করেন। স্পিকার ওম বিড়লা তাদের ফিরে আসতে অনুরােধ করতে থাকেন। এরপরও কংগ্রেস তাদের বিক্ষোভ চালিয়ে গেলে স্পিকার কংগ্রেস সাংসদদের অনুরােধ করেন কক্ষের কাজ ঠিকভাবে চালাতে সাহায্য করতে। তিনি বলেন, ‘আজ কৃষকদের নিয়ে আলােচনা হচ্ছে। এমন গুরুত্বপুর্ণ ইস্যু নিয়ে আলােচনা করতে আপনারা আগ্রহী নন, এটা মোটই ভাল নয়’।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, এদিন কংগ্রেস নেতারা স্লোগান তােলেন ‘দয়া করে প্রতিহিংসার রাজনীতি বন্ধ করুন’, ‘একনায়কতন্ত্র বন্ধ করুন’ এবং ‘আমরা ন্যায় চাই’। এরপর কংগ্রেস নেতারা লােকসভা থেকে ওয়াক আউট করেন।

১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির হত্যার পর থেকেই গান্ধি পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হত। তা প্রত্যাহার করে নেওয়া হয় এ বছরে ৮ নভেম্বর থেকে। এসপিজি গ্রুপে ৩,০০০ সদস্য রয়েছে। বর্তমানে কেবল নরেন্দ্র মােদিকেই এই নিরাপত্তা দেওয়া হয়।