আদানিদের হাতে মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনার দায়িত্ব 

জি কে ভি গ্রুপের হাত থেকে মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব গ্রহণ করল আদানি এয়ারপাের্ট হােল্ডিংস।

Written by SNS Mumbai | July 16, 2021 3:42 pm

আদানি (Photo: Getty Images)

জি কে ভি গ্রুপের হাত থেকে মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব গ্রহণ করল আদানি এয়ারপাের্ট হােল্ডিংস। আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের নিজস্ব মালিকানাধীন শাখা সংস্থাটির হাতে এই নিয়ে দেশ্নে আটটি বিমানবন্দরের পরিচালনা সংক্রান্ত ও উন্নয়নের দায়িত্ব রয়েছে। পাশাপাশি, দেশের বিমান কার্গো ট্রাফিকের ৩৩ শতাংশ এই সংস্থার নিয়ন্ত্রণে রয়েছে। 

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেন, এই মুহুর্তে দেশে আটটি বিমানবন্দরের পরিচালনা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব আদানি এয়ারপাের্ট হােল্ডিংরে হাতে রয়েছে। এর মধ্যে ২০২০ সালে লখনউ, আহমেদাবাদ, ম্যাঙ্গালুরু বিমানবন্দরের দায়িত্ব গ্রহণ করা হয়েছে। ৫০ বছরের জন্য গুয়াহাটি, জয়পুর, তিরুঅনন্তপুরম বিমানবন্দরের পরিচালনা ও আধুনিকীকরণের দায়িত্বও আদানিদের। 

মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর লিমিটেডের বাের্ড মিটিংয়ের পর কেন্দ্রীয় সরকারের অনুমােদনের ভিত্তিতে মহারাষ্ট্র প্রশাসন ও সিটি ইন্ডাষ্ট্রিয়াল ডেভলপমেন্ট কর্পোরেশন দেশের অন্যতম ব্যক্ত মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালনা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব আদানি গ্রুপের হাতে তুলে দেয়। 

এদিকে, আগামি মাস থেকে নভি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের কাজ শুরু করবে আদানিগুপ। সংস্থার তরফে জানানাে হয়েছে, তিনমাসের মধ্যে ফিন্যান্সিয়াল ক্লোজারের কাজ শেষ হবে। ২০২৪ সাল থেকে বিমানবন্দর খুলে দেওয়া হবে।