মমতায় ভরসা আদানি সহ একাধিক শিল্পগোষ্ঠীর,ঢালাও বিনিয়োগের প্রস্তাব বাণিজ্য সম্মেলনে, দাবী মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন,” ৪৮ ঘন্টায় মোট ১৩৭ টি ম উ স্বাক্ষর হয়েছে, এর ফলে মোট ৪০ লক্ষ বেকারের কর্ম সংস্থান হবে।”

Written by SNS Kolkata | April 21, 2022 4:05 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়. (Photo: IANS)

দু’বছর পর রাজ্য হচ্ছে বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট। আর তাতেই রাজ্য বিনিয়োগ ও কর্ম সংস্থানের একাধিক প্রস্তাব। বিনিয়োগের অঙ্কই যেন জবাব দিল বিরোধী দের সমস্ত কুৎসার।

বিরোধীরা হাজার সমালোচনা করলেও আসলে বাংলায়ই বিনিয়োগের ক্ষেত্রে সব থেকে নিরাপদ, তা এই বাণিজ্য সম্মেলনই প্রমাণ করে দিল। বুধবারই যেমন গৌতম আদানী থেকে শুরু করে দেশ – বিদেশের বিনিয়োগকারিরা তা বুঝিয়ে দিয়েছেন।

সেই ধারাবাহিকতা বজায় রেখেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দু’দিনেই প্রায় ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এল ।

বঙ্গ বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় দিনে উপস্থিত হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন,” ৪৮ ঘন্টায় মোট ১৩৭ টি ম উ স্বাক্ষর হয়েছে, এর ফলে মোট ৪০ লক্ষ বেকারের কর্ম সংস্থান হবে।”

পাশাপাশি এই বঙ্গ সম্মেলনকে এখনও পর্যন্ত রাজ্য হওয়া সব থেকে বড় বাণিজ্য সম্মেলন বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। বিনিয়োগকারীদের পাশে যে তার সরকার সব সময় আছে, তা মনে করিয়ে দিয়ে এই বাণিজ্য সম্মেলনে উপস্থিত বিনিয়োগকারীদের মুখ্যমন্ত্রীর বার্তা,” বাংলায় এখন স্থিতিশীলতা এসেছে তাই কেউ চিন্তা করবেন না । কোন কিছুর জন্যই উন্নয়ন আটকাবে না বিপর্যয় আসলেও উন্নয়নের কাজ চালিয়ে যেতে হবে।”

তার সরকার ক্ষমতায় আসার পর বিগত সরকারের শিল্পের খরা কাটিয়ে উঠে রাজ্যকে ফের শিল্প কি করতে একাধিকবার এই ধরনের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট এর আয়োজন করে যা থেকে এখন পর্যন্ত রাজ্যে মোট ১২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ এসেছে বলে রাজ্য রাজ্য সরকারের দাবি হয়েছে প্রচুর কর্মসংস্থান ও রাজ্যের দেওয়া তথ্য অনুসারে শুধুমাত্র বানতলা চর্ম শিল্পেই ১০ লক্ষ বেশি মানুষ, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ১ কোটি ৩৬ লক্ষে র কর্ম সংস্থান হয়েছে মাইক্রোসফ্ট ফ্লিপকার্ট এর মত সংস্থা রাজ্যে বিনিয়োগ করেছে।

তবে একাধিক প্রতিবন্ধকতা সত্ত্বেও যেভাবে এই শিল্প সম্মেলন সফল হয়েছে তা মনে করিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন অনেকেই আমাকে বলেছিল এখন এই শিল্প সম্মেলন না করতে কেউ নাকি বিনিয়োগ করবে না আমি তাদের বলেছিলাম চলুন না দেখি মানুষের মধ্যে আত্মবিশ্বাস বাড়াতে হবে।” আগামী বছর ১,২ ও ৩ ফেব্রুয়ারি এই শিল্প সম্মেলন হবে।