হৃদরোগে প্রয়াত অভিনেত্রী কবিতা চৌধুরী ওরফে ‘ললিতাজি’

Written by SNS February 16, 2024 3:52 pm

অমৃতসর, ১৬ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন ‘উড়ান’ খ্যাত অভিনেত্রী কবিতা চৌধুরী। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি ‘ললিতাজি’ নামেও সমধিক প্রসিদ্ধ। নব্বইয়ের দশকে একটি ডিটার্জেন্ট পাউডারের বিজ্ঞাপনে ললিতাজির চরিত্রে অভিনয় করেন তিনি। সেই অভিনয়ে তিনি দর্শক মহলে ব্যাপক পরিচিতি পান। এছাড়া ‘উড়ান’ নামের একটি টেলি সিরিয়ালে আইপিএস কল্যাণীর চরিত্রে অভিনয় করে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পান। গতকাল বৃহস্পতিবার অমৃৃতসরের পার্বতী দেবী হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আজ কবিতা চৌধুরীর ঘনিষ্ঠ বান্ধবী সুচিত্রা বর্মা তাঁর মৃত্যুর খবর সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। তিনি বলেন, গত কয়েক বছর ধরে মারণরোগ ক্যান্সারের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন এই অভিনেত্রী। গত বছর নিজের শরীরিক পরিস্থিতির কথা জানিয়েছিলেন কবিতা। তাঁর কেমোথেরাপিও চলছিল। ভেঙে গিয়েছিল শরীর। সুচিত্রা বর্মা ইন্ডিয়া টুডে-কে জানান, ‘আমার খুব নিঃসঙ্গ লাগছে। ওকে হারিয়ে ফেললাম। হঠাৎ করে ওর অবস্থা এতটা খারাপ হয়ে যাবে বুঝতে পারিনি। শেষবারের মতো দেখতেও পেলাম না’।

১৯৮৯ থেকে ১৯৯১ সাল পর্যন্ত টানা তিন বছর দূরদর্শনের পর্দায় কল্যাণী সিং-এর অভিনয় বোকা বাক্সকে কাঁপিয়ে দিয়েছিল। খাকি উর্দিতে কবিতার সুদৃঢ় অভিনয় ছেলেবুড়ো সবার মন জয় করে নিয়েছিল। এই সিরিয়ালের পরিচালক এবং কাহিনীকারও ছিলেন কবিতা নিজেই।

জানা গিয়েছে, কবিতা চৌধুরীর দাদা আইপিএস কাঞ্চন চৌধুরী ভট্টাচার্যের জীবন থেকে অনুপ্রাণিত হয়ে সিরিয়ালটি নির্মাণ করেছিলেন কবিতা চৌধুরী। বাস্তব জীবনে তিনি কাঞ্চন চৌধুরীর ছোট বোন ছিলেন। ‘উড়ান’ ছাড়াও ‘ইওর অনার’ এবং ‘আইপিএস ডায়েরি’ নামের দুটি সিরিয়ালেও কাজ করেছেন কবিতা। সেগুলোও দূরদর্শনে সম্প্রচারিত হয়। ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে অভিনয়ে স্নাতক ছিলেন। তাঁর প্রয়াণে সিনেমা জগতে নেমে এসেছে শোকের ছায়া।