বিচারপতির আসন ছেড়ে রাজনীতির ময়দানে অভিজিৎ গঙ্গোপাধ্যায়

Written by SNS March 3, 2024 3:18 pm

কলকাতা, ৩ মার্চ: তোলপাড়ায় রাজ্য রাজনীতি! বিচারপতির আসন ছেড়ে সরাসরি রাজনীতির ময়দানে নামতে চলেছেন কলকাতা হাইকোর্টের বিতর্কিত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজ তিনি একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমকে একটি সাক্ষাৎকারে তাঁর সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ওই চ্যানেলের সাংবাদিকের প্রশ্নের উত্তরে বিচারপতি বলেন, আগামী মঙ্গলবার তিনি বিচারপতির পদ থেকে অবসর নিতে চলেছেন।

এজন্য তিনি দেশের রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির কাছে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেবেন। কারণ সমাজের বৃহত্তর ক্ষেত্রে কাজে নামতে চান। সেজন্য সোমবারে তাঁর দায়িত্বে থাকা অবশিষ্ট বিচারের ভার ছেড়ে দেবেন বা অর্পণ করে দেবেন। এরপর মঙ্গলবার তিনি পদত্যাগের পর সিদ্ধান্ত নেবেন রাজ্যের শাসকদল তৃণমূল বাদে অন্য কোন রাজনৈতিক দলে যোগদান করবেন।

জানা গিয়েছে, বিচারপতি হিসেবে আর মাত্র পাঁচ মাস বাকি ছিল অবসরের। তাঁর আগেই বিচারপতির পদ ছাড়তে চলেছেন। যখন লোকসভা ভোটের তোড়জোড় চলছে। তিনি জানিয়েছেন, যদি কোনও রাজনৈতিক দল তাঁকে লোকসভা ভোটে প্রার্থী করতে চায়, তাহলে তিনি অবশ্যই ভোটে লড়বেন। এমনকি তাঁকে রাজ্যপাল করতে চাইলেও সেই দায়িত্ব সামলাতে রাজি আছেন।

সূত্রের খবর, আগামী বৃহস্পতিবারই তিনি রাজনৈতিক দলে যোগ দেবেন। তবে তিনি কোন দলে যোগ দিতে চান, বিচারপতি নিজের মুখে সেকথা না বললেও, রাজনৈতিক মহলের ধারণা, কেন্দ্রের বর্তমানের শাসকদল বিজেপি-তে যোগ দেবেন। এবং রাজ্যে লোকসভার কোনও গুরুত্বপূর্ণ কেন্দ্রে বিজেপির টিকিটে লড়বেন।

যদিও বিচারপতি গাঙ্গুলি স্পষ্ট করে বলেননি, তিনি বিজেপি-তে যোগদান করবেন। তিনি বলেন, তৃণমূল বাদে রাজ্যে বাম, কংগ্রেস, বিজেপি সহ আরও বহু ছোট ছোট দল রয়েছে। সেখানেও যোগদান করার কথা ভেবে দেখবেন রাজ্যের মানুষের স্বার্থে। এদিকে বিচারপতি রাজনৈতিক দল নিয়ে তাঁর অবস্থান স্পষ্ট না করায় রাজ্যের একাধিক রাজনৈতিক দলের শীর্ষ নেতারা তাঁকে আহবান জানিয়েছেন। তাঁদের নিজেদের দলে যোগদান করে দেশের কাজে নিযুক্ত হওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। ইতিমধ্যে সিপিএম নেতা সুজন চক্রবর্তী, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী ও বিজেপি-র রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার তাঁদের নিজ নিজ দলে যোগদান করে সাম্যের মানুষের কাজে যোগ দেওয়ার আহবান জানিয়েছেন।

তিনি বলেন, আদালতের বাইরে বৃহত্তর ক্ষেত্র রয়েছে, যেখানে বিচারব্যবস্থা প্রবেশ করতে পারছে না। সেখানে মানুষ খুবই অসহায়। তিনি বিশেষভাবে রাজ্যের গরিব ও অসহায় কৃষকদের কথা তুলে ধরেন। তিনি তাঁদের পাশে দাঁড়াতে চান বলে দাবি জানিয়েছেন। পাশাপাশি, রাজ্যের শাসকদলের বিরুদ্ধে বিষোদ্গার করেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি তৃণমূলের সরকারকে চৌর্য সাম্রাজ্য বলে অভিহিত করেন। তিনি দাবি করেন, রাজ্যের শাসকদল তাঁকে ময়দানে লড়ার আহবান জানিয়েছেন। সেই আহবানে সাড়া দিয়ে তিনি সরাসরি রাজনীতির ময়দানে নামতে চলেছেন।