১৫ মিনিটে দেশে একটি করে ধর্ষণ, জানাচ্ছে কেন্দ্রের রিপোর্টই

ভারতে প্রতি ১৫ মিনিটে একজন করে মহিলা ধর্ষিত হন। ২০১২ সালে দিল্লিতে ঘটে নির্ভয়া কাণ্ড। যার জেরে উত্তাল হয়ে উঠেছিল দিল্লি সহ গােটা দেশ।

Written by SNS New Delhi | January 14, 2020 6:33 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

ধর্ষণ, মহিলাদের ওপর ঘটে যাওয়া অপরাধমূলক ঘটনা নিয়ে বর্তমানে সরগরম নানা মহল। কিন্তু সম্প্রতি সামনে এসেছে ২০১৮ সালের ক্রাইম রিপাের্ট। যা দেখে চোখ কপালে উঠতে বাধ্য।

রিপোর্ট জানাচ্ছে, ভারতে প্রতি ১৫ মিনিটে একজন করে মহিলা ধর্ষিত হন। ২০১২ সালে দিল্লিতে ঘটে নির্ভয়া কাণ্ড। যার জেরে উত্তাল হয়ে উঠেছিল দিল্লি সহ গােটা দেশ। দীর্ঘ ৮ বছর পর ফাঁসির সাজা হয়েছে এই মামলায় পাঁচ জনের। কিন্তু তাতে যে দেশে ধর্ষণের ঘটা কমেনি তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এনসিআরবি রিপাের্ট।

২০১৮ সালে দেশজুড়ে প্রায় ৩৪ হাজার ধর্ষণের অভিযােগ শুধুমাত্র থানাতেই দায়ের হয়েছিল। রিপাের্ট জানাচ্ছে তার মধ্যে ২৭ শতাংশ দোষী সাব্যস্ত হয়েছে। পুলিশের বিরুদ্ধে অভিযােগ, মহিলাদের ওপর হওয়া এই অপরাধমূলক ঘটনাগুলিতে পুলিশ অনেক সময় সঠিকভাবে তদন্ত করে না।

উল্লেখ্য, ধর্ষণের ঘটনার তদন্তে এর মধ্যে ফাস্ট ট্র্যাক আদালতও শুরু হয়েছে। কিন্তু সে ক্ষেত্রেও নির্ধারিত সময়ের থেকে অনেক বেশি সময় লেগে যাচ্ছে বলে অভিযোগ। দেশের বহু অংশে এমন রয়েছে যেখানে হাজার হাজার ঘটনা সরকারের খাতায়, প্রশাসনের নজরে আসে। নির্যাতিতাও অনেক সময় লােকলজ্জার ভয়ে পারিবারিক কারণে থানায় অভিযোগ দায়ের করেননা। এর ফলে ধর্ষণকারীরা যেমন প্রশ্রয় পায়, তেমনই সমাজের প্রভূত ক্ষতি হয়।