করােনায় মা বাবাকে হারিয়েছে ৯,৩০০ টি শিশু

দেশে গত বছর মার্চ মাস থেকে করােনা আবহু চলছে। তারপর থেকে ৯ হাজার ৩৪৬ টি শিশু করােনায় বাবা-মা’কে হারিয়েছে কেন্দ্রীয় সরকার।

Written by SNS Delhi | June 2, 2021 3:11 pm

প্রতীকী ছবি (ছবি: iStock)

দেশে গত বছর মার্চ মাস থেকে করােনা আবহু চলছে। তারপর থেকে ৯ হাজার ৩৪৬ টি শিশু করােনায় বাবা-মা’কে হারিয়েছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার এই তথ্য জানাল সুপ্রিম কোর্টকে। জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন এই তথ্য কেন্দ্রকে দেয়। সেই সঙ্গে সেই শিশুদের ভবিষ্যৎ সুনিশ্চিত তে ছ’টি ধাপে বিশেষ প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্রের তরফে।

ইতিমধ্যে জাতীয় শিশু অধিকার রক্ষা সংস্থা এ বিষয়ে সুপ্রিম কোর্টে একটি হলফনামা পেশ করেছে। ‘বাল স্বরাজ’ নামে একটি পাের্টালে এই শিশুদের নাম নথিভুক্ত করা হয়েছে। এই পাের্টালের মাধ্যমে কেন্দ্রীয় প্রকল্পের সুযােগসুবিধা পাওয়া যাবে। ১৭৪২ জন শিশু বাবা-মা দু’জনকেই হারিয়েছে। ৭৪৬৪ টি শিশু বাবা অথবা মা’কে হারিয়েছে।

এর মধ্যে গৃহহীন ১৪০ জন। এর মধ্যে তিন বছরের নীচে রয়েছে ৭৮৮ টি শিশু। এরা সবচেয়ে দুর্বল। এদের যত্ন নেওয়া বিশেষভাবে প্রয়ােজন বলে কেন্দ্র জানিয়েছে। উত্তরপ্রদেশে এ ধরনের শিশু বেশি রয়েছে।

১৫১৫ টি শিশু ৪ থেকে ৭ বছরের মধ্যে ৮ থেকে ১৩ বছর বয়সী ৩,৭১১ টি শিশু। ১৪ থেকে ১৫ বছরের মধ্যে রয়েছে ৩৭১১ টি শিশু। ১৬ থেকে ১৭ বছরের মধ্যে রয়েছে ১৬২০ জন। দেশের শীর্ষ আদালতে জানানাে হয়েছে, এই শিশুদের মধ্যে ১২২৪ জন থাকে অভিভাবকের কাছে।

দত্তক কেন্দ্রে পাঠানাে হয়েছে ৩১ জন শিশুকে। আইনসঙ্গত কোনও অভিভাবক নেই ৯৮৫ জনের। তারা থাকছে পরিবারের অন্য সদস্যদের কাছে। ২৬১ ২ টি শিশু থাকছে বাবা অথবা মায়ের কাছে।