একজনের কোভিড হলেই ফতুর হয়ে যাচ্ছে ৮০ শতাংশ পরিবার

কোভিড চিকিৎসার খরচ যতই বেধে দেওয়া হােক না কেন, ৮০ শতাংশ পরিবারের পক্ষে তা বহন করা মুশকিল।

Written by SNS New Delhi | October 13, 2020 7:11 pm

প্রতিকি ছবি (File Photo: AFP)

কোভিড চিকিৎসার খরচ যাতে গরিব ও মধ্যবত্তের হাতের বাইরে চলে না যায়, সে জন্য বেশির ভাগ রাজ্য ব্যবস্থা নিয়েছে। কোভিড চিকিৎসার সর্বাধিক খরচ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কিন্তু তথ্য বলছে, যতই খরচ বেধে দেওয়া হােক, অন্তত ৮০ শতাংশ পরিবারেই একজনের করােনা হলে গুরুতর সঙ্কট দেখা দিচ্ছে। 

কোভিড রােগীকে ১০ দিন আইসােলেশনে রাখাতে যা খরচ, তা পরিবারের মাসিক উপার্জনের থেকে বেশি। কিছুদিন আগে ন্যাশনাল স্ট্যাটিসটিকাল অফিস ২০১৭-১৮ সালে ভারতীয়দের গড় মাসিক খরচ সম্পর্কে তথ্য প্রকাশ করে। তাতে দেখা গিয়েছে দিল্লিতে মাসিক খরচ সবচেয়ে বেশি। সেখানে পাঁচজনের পরিবারে মাথাপিছু পাঁচ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। 

রাজধানীতে নন অ্যাক্রিডিয়েটেড হাসপাতালে ১০ দিনের ন্যূনতম আইসােলেশন চার্জ ৮০ হাজার টাকা। অর্থাৎ রাজধানীতে ৯০ শতাংশ পরিবারের মাথাপিছু খরচ যত, কোভিড রােগীকে ১০ দিন আইসােলেশনে রাখতে খরচ হয় তার তিন গুণের বেশি। কোনও কোভিড রােগী যদি গুরুতর হন, তাহলে তাকে ভেন্টিলেটরে রাখতে হয়। তার খরচ ২ থেকে ৩ লক্ষ টাকা।

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদপত্র ২০ টি রাজ্যে আইসােলেশনের বেডের খরচ, আইসিইউ-তে বেডের খরচ এবং আইসিইউ-তে ভেন্টিলেটর সহ বেডের খরচ হিসাব করে। সই সঙ্গে রাজ্যে মাথাপিছু গড় খরচের হিসাব করা হয়। তাতে দেখা গিয়েছে, কোভিড চিকিৎসার খরচ যতই বেধে দেওয়া হােক না কেন, ৮০ শতাংশ পরিবারের পক্ষে তা বহন করা মুশকিল।

প্রতিটি রাজ্যেই সরকারি হাসপাতালে কোভিডের চিকিৎসা হয় বিনামূল্যে। কিন্তু অতিমহামারী শুরু হওয়ার আগে পর্যন্ত রাজ্যের মােট রােগির ৪২ শতাংশের চিকিৎসা হত সরকারি হাসপাতালে। করােনা সঙ্কটের সময় সরকারি হাসপাতালের অব্যবস্থা নিয়ে নানা রিপাের্ট সামনে এসেছে। তার ওপর দেখা যাচ্ছে বড় রাজনীতিক বা আমলারা নিজেদের করােনা হলে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন। ফলে সাধারণ পরিবারেও কোভিড রােগীদের বেসরকারি হাসপাতালে চিকিৎসা করানাের প্রবণতা বাড়ছে।

গুজরাত, কেরল ও পশ্চিমবঙ্গের মতাে রাজ্যে সরকার যদি কোনও রােগীকে বেসরকারি হাসপাতালে রেফার করে অথবা কোনও রােগী সরকারি স্বাস্থ্য প্রকল্পের অঙ্গীভূত হন, তাহলে তাদের থেকে নির্দিষ্ট রেট নেওয়া হয়। কিন্তু একমাত্র প্রভাবশালী লােকজনকেই সরকার বেসরকারি হাসপাতালে রেফার করে। বাকিরা সে সুযােগ পান না।