করােনা বিধি না মানায় জরিমানা বাবদ দু’মাসে আদায় ৬৮ কোটি টাকা

গত দু’মাসে রাজধানীতে করােনা বিধিভঙ্গের ঘটনা মাত্রা ছাড়িয়েছে। জরিমানা হিসেবে শুধু জুলাই এবং আগস্ট মাসে ৬৮.৫ কোটি টাকা আদায় করেছে দিল্লি পুলিশ।

Written by SNS Delhi | September 11, 2021 1:15 am

প্রতিকি ছবি (Photo: AFP)

করােনার সংক্রমণের ধাক্কা কিছুটা কমতেই করােনা বিধি বেমালুম ভুলতে বসেছে দিল্লিবাসি। দিল্লি পুলিশের রেকর্ড অন্তত তাই বলছে। জানা গিয়েছে, গত দু’মাসে রাজধানীতে করােনা বিধিভঙ্গের ঘটনা মাত্রা ছাড়িয়েছে। করােনা বিধি না মানার জরিমানা হিসেবে শুধু জুলাই এবং আগস্ট মাসে ৬৮.৫ কোটি টাকা আদায় করেছে দিল্লি পুলিশ।

করােনার দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্রের পর দেশের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল দিল্লিতেই। অথচ তার কয়েক মাসের মধ্যেই করােনার রক্ষাকবচের প্রতি রাজধানীর বাসিন্দাদের এমন অবহেলা দেখে অবাকই হচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকে প্রশ্ন তুলেছেন এই আচরণ আসন্ন বিপদের সূচনা নয় তো!

দিল্লি পুলিশের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, শুধু আগস্ট মাসেই ৩২ কোটি টাকার বেশি করােনা বিধি ভঙ্গের জরিমানা আদায় হয়েছে। এর মধ্যে দূরত্ব বিধি বজায় না রাখা, নিয়ম না মেনে জমায়েত করার মতাে বিধিভঙ্গের মামলা হয়েছে দেড় লক্ষ।

আর তা থেকে জরিমানা এসেছে ২৬.৭ কোটি টাকা। করােনার রক্ষাকবচ না নেওয়ায় হাতে নাতে ধরা হয়েছিল ২৯ হাজার ১০০ জনকে। তাদের থেকেও জরিমানা বাবদ ৫.৬ কোটি টাকা আদায় করেছে দিল্লি পুলিশ। জুলাই মাসে জরিমানার অঙ্ক আরও বেশি ছিল।

দিল্লি পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, জুলাইয়ে চালান বাবদ ৩৬.২ কোটি টাকা আদায় করা হয়েছিল। অথচ মে এবং জুন মাসে পরিস্থিতি এতটা খারাপ হয়নি। জরিমানা বাবদ মে এবং জুনে যথাক্রমে ১৫ কোটি এবং ২৫ কোটি টাকা আদায় হয়েছিল দিল্লিতে।

দিল্লিবাসীর করােনা সুরক্ষা না মানার প্রবণতা উদ্বেগের বলেই মনে করছেন স্বাস্থ্য পর্যবেক্ষকরা। টিকাকরণ প্রক্রিয়া পুরােদমে চালু করার পর দিল্লিতে এই মুহূর্তে সক্রিয় রােগীর সংখ্যা অনেকটাই কম। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য বলছে, দিল্লিতে এখন ৪১৫ জন সক্রিয় রােগী রয়েছেন। কোভিড থেকে সুস্থ হয়ে। ওঠার হারও বেশ ভাল।

গত ২৪ ঘণ্টায় কেউ করােনায় আক্রান্ত হয়ে মারা যাননি। তবে পরিসংখ্যান এ-ও বলছে গত দু’দিনে দৈনিক সংক্রমণ খুব ধীরে হলেও উর্দ্ধমুখী হতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৬ জন।