জাতীয় তহবিল গঠনে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, অন্যান্য মন্ত্রী ও সাংসদদের ত্রিশ শতাংশ বেতন দেওয়ার সিদ্ধান্ত ক্যাবিনেট বৈঠকে

করোনা মোকাবিলায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য ও সাংসদদের ৩০ শতাংশ কম বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ক্যাবিনেট বৈঠকে।

Written by SNS New Delhi | April 7, 2020 3:04 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS/BJP)

করোনা মোকাবিলায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য ও সাংসদদের ৩০ শতাংশ কম বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ক্যাবিনেট বৈঠকে। চলতি বছরের ১ এপ্রিল থেকে এক বছরের জন্য এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকর।

মন্ত্রী প্রাকশ জাভরেকর জানান, রাষ্ট্রপতি রামনাত কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এবং সকল রাজ্যের রাজ্যপালগণ মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে একবছর ত্রিশ শতাংশ কম বেতন নেওয়ার কথা জানিয়েছেন।

অধ্যাদেশ জারি করা হয়েছে ১৯৫৪ সালের সাংসদ সদস্যদের বেতন, ভাতা ও পেনশন আইনের সংশোধনী। এদিন ক্যাবিনেট বৈঠকে অনুমোদনের পর অধ্যাদেশ জারি করা হয়েছে। ত্রাণের জন্য তহবিল গঠনের জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন।

একই সঙ্গে এমপিল্যাড প্রকল্প দুই বছরের জন্য বাতিল করা হয়েছে। এমপিলারে ৭৯০০ টাকা তহবিলে জমা করা হবে। এদিন প্রধানমন্ত্রী ভারতীয় জনতা পার্টির চল্লিশতম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে কর্মীদের উদ্দেশ্যে বলেন, আমাদের দীর্ঘ সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হবে নিরলসভাবে। এই সমস্যা মোকাবিলায় কোনও রকম ঢিলেমি দেওয়া চলবে না।