আবাস যোজনায় ৩ কোটি পরিবার লাখপতি: মোদি

চার কৃষককে গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার ঘটনায় উত্তাল উত্তরপ্রদেশ। এই বিষয়ে এখনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোনও মন্তব্য করেননি।

Written by SNS Delhi | October 6, 2021 12:44 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি Photo: IANS)

চার কৃষককে গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার ঘটনায় উত্তাল উত্তরপ্রদেশ। এই বিষয়ে এখনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোনও মন্তব্য করেননি। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন কড়া নাড়ছে দরজায়। ২০২২-এ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। বিজেপি নিজেদের দুর্গ অটুট রাখতে মরিয়া।

কিন্তু কৃষ্ণক মৃত্যুর ঘটনায় ভাবমূর্তি মলিন হয়েছে বিজেপির। এমনই এক সময় একদিকে যেমন কৃষক বিদ্রোহে উত্তাল হয়ে উঠছে গোটা দেশ, ঠিক সেই সময় মঙ্গলবার উত্তরপ্রদেশের লখনউতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উন্নয়নের ফিরিস্তি দিয়ে আমজনতাকে বার্তা দেওয়ার চেষ্টা করেন কীভাবে যোগীর জমানায় উত্তরপ্রদেশ উত্তমপ্রদেশে পরিণত হয়েছে।

এদিকে কেন্দ্রের আবাস যোজনার সুফল পেয়েছেন দেশের ৩ কোটি গরিব পরিবার, এমনটাই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার উত্তরপ্রদেশের লখনউয়ে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আবাস যোজনা’র আওতায় উত্তরপ্রদেশের ৭৫ টি জেলার ৭৫ হাজার পরিবারের হাতে পাকা বাড়ির চাবি তুলে দেন মোদি।

অনুষ্ঠানে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৪ সাল থেকে আমাদের সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় শহর এলাকায় ১ কোটি ১৩ লক্ষ পরিবারকে পাকা বাড়ি তৈরি করার অনুমতি দেয়। তার মধ্যে সরকারের তরফে ৫০ লক্ষের বেশি পাকা বাড়ি তৈরি করে গরিব মানুষের হাতে তুলে দেওয়া হয়েছে।’

আবাস যোজনার আওতায় তৈরি বাড়ির মালিকানা বেশির ভাগ ক্ষেত্রে মহিলাদের হাতে দেওয়া হয়েছে বলেই জানান প্রধানমন্ত্রী। অনুষ্ঠান থেকে বিরোধীদের সমালোচনাও করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘সমালোচকরা জিজ্ঞাসা করেন, মোদি কী করেছে? এই প্রথমবার আমি সবাইকে বলতে চাইছি যে আমরা কী করেছি। বস্তি এলাকায় কাঁচা বাড়িতে বসবাস করা ৩ কোটি পরিবারকে একটি প্রকল্পের মাধ্যমেই লাখপতি হওয়ার সুযোগ করে দিয়েছি।

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় দেশে তিন কোটি পাকা বাড়ি তৈরি হয়েছে। গরিবদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ১ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে। এই সব পরিবার এখন লাখপতি।’

প্রধানমন্ত্রী ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।