১৫ রাজ্যের ২৫ জেলায় নতুন করে করোনাতে কেউ আক্রান্ত হননি

ভারতে লকডাউনের পর শেষ ১৪ দিনে দেশের ১৫ রাজ্যের ২৫’টি জেলায় নতুন করে কেউ করোনা আক্রান্ত হননি।

Written by SNS New Delhi | April 14, 2020 4:33 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া লকডাউন সোমবার শেষ হল। আজ, মঙ্গলবার প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণে লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত বৃদ্ধি করেছে। তাঁর বক্তব্য রাখার ২৪ ঘণ্টা আগে লকডাউনের সুফল নিয়ে দেশের স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, লকডাউনের ফলে দেশের ১৫’টি রাজ্যের ২৫’টি জেলায় নতুন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি।

সেই সঙ্গে লকডাউন না হলে করোনা আক্রান্তের সংখ্যা যে বহুগুণ বেড়ে যেত তাও জানিয়ে দেওয়া হয়। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯,৩২৭। যার মধ্যে ৩৩৯ জনের মৃত্যু হয়েছে। গোটা বিশ্বে সাড়ে ১৮ লক্ষ মানুষ করোনা আক্রান্ত। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ১৪ হাজার।

ভারতে লকডাউনের পর শেষ ১৪ দিনে দেশের ১৫ রাজ্যের ২৫’টি জেলায় নতুন করে কেউ করোনা আক্রান্ত হননি। গত ২৪ ঘন্টায় দেশে ৯০৫ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। ৫১ জনের মৃত্যু হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব লভ আগরওয়াল জানিয়েছেন। আগামী ৬ সপ্তাহ প্রয়োজনীয় কিট রয়েছে টেস্টের জন্য। ২ লক্ষের বেশি মানুষের কোভিড ১৯ টেস্ট হয়েছে এখনও পর্যন্ত।

যে ১৫’টি রাজ্যের ২৫’টি জেলায় নতুন করে করোনা আক্রান্তের কোনও খবর নেই, এই জেলাগুলিতে কিন্তু লকডাউনের আগে করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। জাতীয় অর্থনীতিতে লকডাউন খারাপ প্রভাব ফেললেও করোনা নিয়ন্ত্রণে কিন্তু লকডাউন কার্যকরী ভূমিকা নিয়েছে। সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করতে ভাইরাসের সংক্রমণও রোধ করা সম্ভব হয়েছে। করোনা আক্রান্ত ব্যক্তির থেকে অন্য কারও দেহে করোনা সংক্রমিত হয়নি এইসব এলাকায়।

মহারাষ্ট্রে যেখানে করোনা আক্রান্তের সংখ্যা দেশের মধ্যে সবচেয়ে বেশি এবং মৃত্যুর হার সর্বাধিক সেখানকার গণ্ডিয়া এলাকায় নতুন করে করোনা আক্রান্তের খবর পাওয়া যায়নি। ছত্তিশগড়ে বিলাসপুর, দুর্গ, রাজনন্দনগাঁও, কর্নাটকের দাগিরি, উডিপি, তুমকুরু, কোডাগো, দক্ষিণ গোয়া, মণিপুরের পশ্চিম ইম্ফল, জম্মু কাশ্মীরের রাজৌরি, মিজোরামের পশ্চিম আইজল, পুদুচেরির মাহে, পাঞ্জাবের এসবিএস নগর, বিহারের পাটনা, নালন্দা এবং মুঙ্গের, রাজস্থানের প্রতাপগড়, হরিয়ানার পানিপথ, রহতক, শীর্ষা, উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়াল, তেলেঙ্গানার ভারি, কোথাগুণ্ডেম, কেরালার ওয়ান্ডা এবং কোট্টায়ামে গত ১৪ দিনে কেউ আক্রান্ত হননি কোভিড ১৯-এ। দেশে ৮৫৭ জন মানুষ করোনা মুক্ত হয়েছে। চিকিৎসায় ভালো সাড়া পাওয়া গিয়েছে।