হ্যান্ড স্যানিটাইজারের ওপর এবার জিএসটি চাপলো ১৮ শতাংশ

হ্যান্ড স্যানিটাইজারের ওপর ১৮ শতাংশ জিএসটি চাপালো কেন্দ্রীয় সরকার। গোয়ায় জিএসটি অথরিটি অব অ্যাডভান্সড রুলিং-এর বেঞ্চ এই সিদ্ধান্ত জানিয়েছে।

Written by SNS New Delhi | July 17, 2020 8:58 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

যে কোনও পণ্যকে শুধুমাত্র অত্যাবশ্যকীয় নির্দিষ্ট করা হলেই তা জিএসটি তালিকা থেকে বাদ যায়। কিন্তু অত্যাবশ্যকীয় পণ্য হলেও কর ছাড় নয়। হ্যান্ড স্যানিটাইজারের ওপর ১৮ শতাংশ জিএসটি চাপালো কেন্দ্রীয় সরকার। সম্প্রতি গোয়ায় জিএসটি অথরিটি অব অ্যাডভান্সড রুলিং-এর বেঞ্চ এই সিদ্ধান্ত জানিয়েছে।

এর আগে গোয়ায় এএআর-এর কাছে হ্যান্ড স্যানিটাইজারের শ্রেণিবিন্যাশ ও তার ওপরে ধার্য জিএসটির হার সম্পর্কে জানতে চেয়ে আবেদন জানায় এস জে স্প্রিংফিল্ডস সংস্থা। এর সঙ্গে অত্যাবশ্যকীয় পণ্য হিসাবে স্যানিটাইজারের ওপর কর ছাড় পাওয়া যাবে কিনা তাও জানতে চাওয়া হয়।

আবেদনকারী সংস্থার যুক্তি ছিল হ্যান্ড স্যানিটাইজার যেহেতু মেডিকামেন্ট গোত্রীয় তাই তার ওপর ১২ শতাংশ জিএসটি ধার্য করা হোক। কিন্তু এএআর বেঞ্চ জানিয়ে দিয়েছে আবেদনকারীর তৈরি হ্যান্ডস্যানিটাইজার অ্যালকোহলনির্ভর হ্যান্ড স্যানিটাইজারের শ্রেণিতে পড়ে। এবং হার্মোনাইজড সিস্টেম অবনমেনক্লেচারে ৩৮০৮ ভাগে পড়ে। সে কারণে তার ওপর ১৮ শতাংশ জিএসটি ধার্য হবে।

সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয় যে কোনো পণ্যকে শুধুমাত্র অত্যবশ্যক নির্দিষ্ট করা হলেই তা জিএসটি তালিকা থেকে বাদ দেওয়া যায় না। প্রসঙ্গত সম্প্রতি অ্যালকোহলভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার উৎপাদকদের মধ্যে জিএসটি ফাঁকি দেওয়ার প্রবণতা দেখে তদন্তে নেমেছে কর দফতর। দেখা গিয়েছে শুধুমাত্র মেডিকামেন্ট শ্রেণিভুক্ত করে মাত্র ১২ শতাংশ কর চাপানো হচ্ছে।