শুধু হুলিয়া নয়, ৩ লাখ জরিমানার নোটিস ১২ বছরের নাবালক কে

Written by SNS October 19, 2022 12:19 pm

ভোপাল, ১৯ অক্টোবর– তার বয়েস ১২ হলেও সে বাবার সাথে কাঁধ মিলিয়ে পড়শীর বাড়িতে অবাধে ভাঙচুর-লুটপাট চালায়। আর তাই তার বিরুদ্ধে শুধু হুলিয়া জারি করেনি মধ্যপ্রদেশ রাজ্যের একটি ট্রাইব্যুনাল। তাঁকে দু’লাখ ৯০ হাজার টাকা জরিমানার নোটিসও ধরিয়েছে ট্রাইব্যুনাল। একই অভিযোগে ওই নাবালকের বাবাকে চার লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এপ্রিলে রামনবমীর মিছিল ঘিরে সাম্প্রদায়িক দাঙ্গার বেশ কিছু ঘটনা ঘটে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং গুজরাতে। মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহানের বিজেপি সরকার ঘটনার পর পরই অভিযুক্তদের অনেকের ঘরবাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়। পরে রাজ্য সরকার ঘটনার তদন্তে ট্রাইব্যুনাল গঠন করে।

মধ্যপ্রদেশ সরকার গত বছর সম্পত্তি ধ্বংসের ঘটনায় ক্ষতিপূরণের অর্থ অভিযুক্তদের কাছ থেকে আদায়ের আইন চালু করেছে। পশ্চিমবঙ্গ-সহ অনেক রাজ্যেই এই ধরনের আইন আছে, কিন্তু প্রয়োগ করেনি কোনও সরকার। শিবরাজ সিং চৌহানের সরকার সেদিক থেকে নজির গড়ল বলা চলে।

ট্রাইব্যুনাল ওই আইনেই ১২ বছরের নাবালক ও তার বাবাকে মোট সাত লাখ ৬০ হাজার টাকা জরিমানা বাবদ জমা করেতে বলছে। অভিযোগ, দাঙ্গার সময় বাবা-ছেলে মিলে পড়শির বাড়িতে হামলা, সম্পত্তির ক্ষতি এবং লুটপাট করে।