বেঙ্গালুরুর বিমাবন্দরে যাত্রীর ব্যাগ থেকে ১০টি অ্যানাকোন্ডা উদ্ধার , গ্রেফতার ১

Written by SNS April 23, 2024 7:03 pm

বেঙ্গালুরু, ২৩ এপ্রিল –  বিমান থেকে অবতরণের পর নিয়মমাফিক চলছিল তল্লাশি। সব যাত্রীদের ব্যাগ একের পর এক  এক্স-রে যন্ত্রের ভিতরে ঢোকানো হয়েছিল। কিন্তু এরই মধ্যে এক ব্যক্তির ব্যাগ চেকিংয়ের সময়ে স্ক্রিনে চোখ পড়তেই চমকে ওঠেন বিমানবন্দরের নিরাপত্তারক্ষীরা। ব্যাগের মধ্যে অন্যান্য জিনিসপত্রের পাশেই কুণ্ডলী পাকিয়ে শুয়ে রয়েছে বেশ কয়েকটি সাপ। বুঝতে আর দেরি হল না নিরাপত্তারক্ষীদের। তৎক্ষণাৎ ওই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। 

ঘটনাটি ধরা পড়ে বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে। ব্যাঙ্কক থেকে একটি-দুটি নয়, দশটি হলুদ অ্যানাকোন্ডা সাপ নিয়ে এক ব্যক্তি বেঙ্গালুরুতে আসেন বলে অভিযোগ। বিমান থেকে নামার পর ওই ব্যক্তির ব্যাগ চেকিং-এর সময় বিষয়টি বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা অফিসারদের নজরে আসে। 

সাপগুলিকে  এক্স হ্যান্ডেলে এই খবর জানিয়েছে বেঙ্গালুরুর শুল্ক বিভাগ। সংশ্লিষ্ট দফতরের তরফে একটি পোস্টে জানানো হয়েছে, “অভিযুক্ত যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। গোটা  বিষয়টির তদন্ত চলছে। বন্যপ্রাণী পাচার কোনওভাবেই মেনে নেওয়া হবে না। আইন অনুযায়ী, ভারতে বন্যপ্রাণী পাচার অপরাধ।”

হলুদ অ্যানাকোন্ডা জলাশয়ের কাছাকাছি থাকে। প্যারাগুয়ে, বলিভিয়া, ব্রাজিল, উত্তর-পূর্ব আর্জেন্টিনা এবং উত্তর উরুগুয়ের নদীতে এই ধরনের অ্যান্ডাকোন্ডার খোঁজ পাওয়া যায়। 

দেশে ও বিদেশে বন্যপ্রাণ পাচারের ঘটনা নতুন নয় । সজারু ও কচ্ছপ থেকে শুরু করে প্যাঙ্গোলিন পাচারের ঘটনা মাঝেমাঝেই প্রকাশ্যে আসে। গত বছর বেঙ্গালুরু বিমানবন্দরের শুল্ক বিভাগের আধিকারিকেরা একটি  ছোট ক্যাঙ্গারু সহ ২৩৪ টি বন্য প্রাণীকে উদ্ধার করেছিল যা ব্যাঙ্কক থেকে এক যাত্রী পাচার করছিল বলে অভিযোগ। যদিও প্লাস্টিকের বাক্সে থাকা ছোট ক্যাঙ্গারুটির  শ্বাসরোধ হয়ে মৃত্যু হয়েছিল।