মুচমুচে ভাজা

এই গরমে মাঝে মধ্যে বৃষ্টির দৌলতে একটু হলেও স্বস্তি মিলছে। তাই চটপটা রেসিপি চলতেই পারে।

Written by Atreyi Sen Kolkata | July 6, 2019 11:49 am

মুচমুচে ভাজা (Photo: Statesman News Service)

শরীর ঠিক রাখতে এবং তার সঙ্গে উপাদেয় এমন সব খাবারের কথা তাে অনেক হল। এবার একটু স্বাদবদল না করলেই নয়। তাছাড়া মাঝে মধ্যে বৃষ্টির দৌলতে একটু হলেও স্বস্তি মিলছে। তাই চটপটা রেসিপি চলতেই পারে। তা যদি চিকেন বা মটন দিয়ে হয়, তাহলে তাে সােনায় সােহাগা। কারণ গরমের কারণে নিশ্চয়ই অনেকদিন এসব হয়নি। তাই এবারের রসনায় থাকছে চিকেন এবং মটনের কিছু লােভনীয় পদ। সঙ্গে সন্ধেটা জমিয়ে দিতে কিছু ভাজাভুজির রেসিপি।

 

পাউরুটির চপ

উপকরণ – স্লাইস পাউরুটি, মাংসের কিমা, আলু, আদাবাটা, পেঁয়াজবাটা, রসুনবাটা, জিরেগুঁড়াে, ধনেগুঁড়াে, নুন-মিষ্টি (স্বাদমতাে), হলুদগুঁড়াে, কাঁচালঙ্কাকুচি, ধনেপাতাকুচি, সরষের তেল, ডিম, বিস্কুটের গুঁড়াে।

প্রণালী – পাউরুটির টুকরােগুলাে গরম জলে চুবিয়ে জল চেপে তুলে নুন দিয়ে মেখে নিন। এবার মাংসের কিমা ভাল করে পরিষ্কার করে নিয়ে আলুর (ছােট ছােট টুকরাে করে কাটা) সঙ্গে সেদ্ধ করুন। সেদ্ধ করার সময় একটু নুন দিয়ে দেবেন। এবার কিমা এবং আলু সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে নিন এবং আলু চটকে মেখে নিন। কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ হালকা সােনালি হলে একে একে আদাবাটা, রসুনবাটা দিয়ে ভাজুন। কাচাগন্ধ চলে গেলে এর মধ্যে জিরে এবং ধনেগুঁড়াে, কঁচালঙ্কাকুচি, হলুদগুঁড়াে, স্বাদমতাে নুন দিয়ে ভাল করে কষিয়ে নিন। কষান হলে স্বাদমতাে চিনি এবং ধনেপাতা কুচি দিয়ে দিয়ে নাড়াচাড়া করে নিন। মশলা ভাল কষান হলে এবং মধ্যে আগে থেকে সেদ্ধ করে রাখা কিমা এবং আলু দিয়ে ভাল করে রান্না করুন। অল্প জল দিয়ে কিছুক্ষণ রান্না করে মাখামাখা করে নামিয়ে নিন। এবার এই কিমার মিশ্রণ থেকে ছােট ছােট বল তৈরি করুন। মাখা পাউরুটির মিশ্রণ থেকে ছােট ছােট লেচি কেটে নিয়ে বেলে তার মধ্যে এই কিমার বল দিয়ে চেপে চপের আকারে গড়ে নিন। এবার এই চপ ডিমের গােলায় চুবিয়ে বিস্কুটেরওঁড়াে মাখিয়ে লাল করে ভেজে নিন।

ভাতের বড়া

উপকরণ – বেচে যাওয়া ভাত, পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনবাটা, কাঁচালঙ্কাকুচি, আলু সেদ্ধ, স্বাদমতাে নুন, মিষ্টি, লঙ্কারগুঁড়াে, জিরেগুঁড়াে, ধনেপাতা কুচি, ডিম, সরষের তেল।

প্রণালী – অনেক সময়ই বাড়িতে রান্না করা ভাত বেচে যায়। এই ভাত আমরা কখনও কখনও ফেলে দিই আবার কখনও ব্যবহারও করি। এই বেচে যাওয়া ভাত ব্যবহারের এক অন্যরকম পদ্ধতি হল এই ভাত দিয়ে মুখরােচক চপ বানানাে যায়। প্রথমে বেচে যাওয়া ভাতের সঙ্গে আলু ভাল করে চটকে নিন। কড়াইতে সরষের তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ হালকা ভাজা হলে এতে একে একে আদাবাটা, রসুনবাটা দিয়ে ভেজে নিন। মশলার কাচা গন্ধ চলে গেলে বাকি সব গুডােমশলা, স্বাদমতাে নুন-মিষ্টি, কাঁচালঙ্কাকুচি, ধনেপাতাকুচি দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার পুর তৈরি হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর এই মিশ্রণ থেকে ছােট ছােট বল তৈরি করে ডিমের গােলায় চুবিয়ে বিস্কুটেরগুড়াে মাখিয়ে লাল করে ভেজে নিন।

মাছের ডিমের চপ

উপকরণ – মাছের ডিম, পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনকুচি, কাঁচালঙ্কাকুচি, নুন-মিষ্টি (স্বাদমতাে), ধনেগুঁড়াে, টমেটোকুচি, ধনেপাতাকুচি, স্লাইস পাউরুটি, ছােট এলাচ, দারচিনি, লবঙ্গ, গােটা শুকনােলঙ্কা, গােটা জিরে, সরষের তেল, ডিম, বিস্কুটেরওঁড়াে।

প্রণালী – জিরে, শুকনােলঙ্কা, গরমমশলা প্রথমে শুকনাে খােলায় ভেজে গুঁড়াে করে রাখুন। এবার মাছের ডিম পরিষ্কার করে ধুয়ে অল্প তেলে ভেজে তুলে রাখুন। এই ডিম ঠাণ্ডা হলে বেটে নিন। এবার কড়াই আবার তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন। পেঁয়াজে রঙ ধরলে রসুনকুচি, আদাবাটা, ধনেগুঁড়াে, অল্প হলুদ, কঁচালঙ্কাকুচি, টমেটোকুচি, স্বাদমতাে নুন এবং মিষ্টি দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা কষান হলে এর মধ্যে ডিমবাটা দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ধনেপাতাকুচি এবং ভাজা মশাল ছড়িয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। পাউরুটি নুন জলে চুবিয়ে ডিমের মিশ্রণের সঙ্গে চটকে মেখে নিন। এই মিশ্রণ থেকে চপের আকারে গড়ে নিয়ে ডিমের গােলায় চুবিয়ে বিস্কুটের গুঁড়াে মাখিয়ে ভেজে নিলেই তৈরি মাছের ডিমের চপ।

মিক্সড ভেজ পকোড়া

উপকরণ – বাঁধাকপি, ক্যাপসিকাম, বিনস, গাজর, বটবটি, কাঁচালঙ্কাকুচি, পেঁয়াজকুচি, ধনেপাতাকুচি, টমেটোকুচি, নুন, বেসন, কাটখােলায় ভাজা জিরেগুঁড়াে, সরষের তেল, সামান্য কালােজিরে।

প্রণালী – লঙ্কা, টমেটো এবং ধনেপাতা বাদে সব সবজি ছােট এবং পাতলা করে কেটে নিন প্রথমে। এবার এই সবজি একসঙ্গে নিয়ে নুন দিয়ে ভাল করে চটকে নিন। এবার একটি পাত্রে বেসন, স্বাদমতাে নুন, এবং কালােজিরে মিশিয়ে একটা ব্যাটার তৈরি করুন। এবার সবজি, কাঁচালঙ্কাকুচি, টমেটোকুচি, ধনেপাতাকুচি এবং ভাজা জিরেগুঁড়াে এর মধ্যে দিয়ে ভাল করে মেখে নিন। কড়াইতে তেল গরম করুন। তেল ভাল গরম হলে সবজির মিশ্রণ থেকে অল্প অল্প করে তেলে ছেড়ে ভেজে নিন। এবার এই সবজির চপ টমেটো সস অন্য যেকোনও চাটনির সঙ্গে পরিবেশন করুন।

কিমার চপ

উপকরণ – মাংসের কিমা, পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, জিরে এবং ধনেগুঁড়াে, হলুদগুঁড়াে, কাঁচালঙ্কাকুচি, শুকনােলঙ্কারগুঁড়াে, নুন-মিষ্টি (স্বাদমতাে), টমেটোকুচি, আলু সেদ্ধ, সরষের তেল, ধনেপাতাকুচি।

প্ৰণালী – আলু আর কিমা আগে সেদ্ধ করে নিন। এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিয়ে একে একে সব বাটা এবং গুঁড়ােমশলা, টমেটোকুচি স্বাদমতাে নুন-মিষ্টি দিয়ে ভাল করে কষিয়ে নিয়ে এবং মধ্যে মাংসের কিমা এবং আলু দিয়ে ভাল করে নাড়া চাড়া করে নিন। সামান্য জল দিতে পারেন। এবার মিশ্রণ পুরাে তৈরি হলে নামিয়ে ঠাণ্ডা করুন। এবার এই মিশ্রণের থেকে চ্যাপ্টা বা গােল আকারে গড়ে ডিমের গােলায় চুবিয়ে বিস্কুটের গুঁড়াে মাখিয়ে নিয়ে তেলে লাল করে ভেজে নিন।

পনির চিংড়ি চপ

উপকরণ – কুচো চিংড়ি, পনির, পেঁয়াজবাটা, লঙ্কাগুঁড়াে, রসুনবাটা, জিরে-ধনেগুঁড়াে, হলুদ সামান্য, টমেটো কুচি, কাঁচালঙ্কা, নুন (স্বাদমতাে) সরষের তেল, বেসন বা ডিম।

প্রণালী – চিংড়ির খােসা ছড়িয়ে পবিষ্কার করে নিন। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে ভেজে বাকি সব মশলা, নুন, টমেটোকুচি, কাঁচালঙ্কা দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। এবার এর মধ্যে পনির গ্রেড করে দিয়ে দিন। সঙ্গে কুচো চিংড়ি। ভাল করে রান্না করুন। নামিয়ে চ্যাপ্টা করে গড়ে বেসন বা ডিমের গােলায় চুবিয়ে লাল করে ভেজে নিলেই তৈরি পনির চিংড়ি চপ।