দ্রুত ছড়াচ্ছে জিকা, কর্নাটকে আক্রান্ত ৫ বছরের শিশু 

Written by SNS December 13, 2022 5:20 pm

তিরুবন্তপুরম, ১৩ ডিসেম্বর– কোভিডের পর জিকার আতঙ্ক। এর আগে মহারাষ্ট্রে পাওয়া গিয়েছিল জিকা আক্রান্ত। এবার কর্নাটক। এক রাজ্যের পর আরেক রাজ্য দ্রুত ছড়াচ্ছে জিকা ভাইরাসের সংক্রমণ। কর্নাটকের রায়চুরে পাঁচ বছরের এক শিশুর সংক্রমণ ধরা পড়েছে। কর্নাটকে এই প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটল।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ড. ডি কে সুধাকর বলছেন, বাচ্চাটির নমুনা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছিল। পরীক্ষা করে ভাইরাল স্ট্রেন পাওয়া গেছে। আর কতজনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে তা পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। তবে জিকা ভাইরাসের সংক্রমণ নিয়ে সাধারণ মানুষকে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছে রাজ্য প্রশাসন।

জিকা ভাইরাস মশার কামড় থেকে ছড়ায়। এডিস মশা কামড়ালে তার লালা থেকে এই ভাইরাস মানুষের শরীরে ঢুকে পড়ে। যে এডিস মশার কারণে ডেঙ্গি, চিকুনগুনিয়া প্রভৃতি রোগ ছড়ায়, সেই এডিস মশাই জিকা ভাইরাস বয়ে বেড়ায়। ভাইরাস মশার কামড় থেকে শরীরে ঢুকে রোগ ছড়ায়। এই ভাইরাসের সবচেয়ে মারাত্মক দিক হল এটি স্নায়ুতন্ত্র বা নার্ভাস সিস্টেমকে বড়সড় আঘাত করে। অন্তঃসত্ত্বা ও ছোট বাচ্চাদের এই ভাইরাস সংক্রমণে জটিল অসুখ হওয়ার সম্ভাবনা থাকে।