প্রয়াত সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়

Written by SNS March 3, 2023 5:35 pm
হাওড়া : ৩ মার্চ, ২০২৩ — প্রয়াত হলেন সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। হাওড়ার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর স্ট্রোক হয়েছিল। এই নিয়ে তৃতীয় বার তাঁর স্ট্রোক হয়। পাণ্ডব গোয়েন্দার স্রষ্টা পাঠকদের মনে গেঁথে আছেন মূলত বাংলা গোয়েন্দা গল্প, রহস্য রোমাঞ্চ কাহিনি তথা ভ্রমণ কাহিনীর মধ্যে। এছাড়াও তিনি লিখেছেন ভৌতিক গল্প, ভ্রমণ কাহিনি। ২০১৭ সালে শিশু সাহিত্যে তাঁর অবদানের জন্য পশ্চিমবঙ্গ সরকার তাঁকে বাংলা অ্যাকাডেমি পুরস্কার প্রদান করে। পরিবার সূত্রে খবর, হাওড়ার রামরাজাতলার বাড়িতে তাঁকে নিয়ে যাওয়া হবে। তারপর সেখান থেকে শিবপুরে নিয়ে যাওয়া হবে দাহ করানোর জন্য।

লেখকের পরিবার সূত্রে জানা গেছে, তাঁর প্রথম স্ট্রোক হয় ২০২২ সালের ১৮ ডিসেম্বর। পরের মাসেই জানুয়ারির ১৮ তারিখে তাঁর দ্বিতীয়বার স্ট্রোক হয়। আবার ২৬ ফেব্রুয়ারি তাঁর তৃতীয় বার স্ট্রোক হয়। হাওড়ার এক বেসরকারী হাসপাতালে তিনি ভর্তি ছিলেন।”

হাওড়া ছিল লেখকের সবথেকে প্রিয় জায়গা। সেখানেই ছিল তাঁর সাহিত্যচর্চার আঁতুড়ঘর। এক সময় একাধিক পত্রপত্রিকায় লেখালেখি করেছেন। কাজ করেছেন সংবাদপত্রের দফতরেও। পাণ্ডব গোয়েন্দা ছাড়াও তাঁর আরও দুই সৃষ্টি দুই গোয়েন্দা – অম্বর চট্টোপাধ্যায় এবং গোয়েন্দা তাতার। ২০১৯ সালে গোয়েন্দা তাতারকে নিয়ে ছবিও তৈরি হয়। পাণ্ডব গোয়েন্দা নিয়েও তৈরি হয়েছে বাংলা সিরিয়াল। আগামী ৯ মার্চ জন্মদিন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের। মাত্র ৬ দিন আগে মৃত্যু ঘটে গেল। তাঁর মৃত্যু বাংলা সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি।