নেতারা ব্যস্ত জি-২০তে, তাদের স্ত্রীদের জন্য পরিদর্শন-খাবার 

Written by SNS September 9, 2023 5:28 pm
দিল্লি, ৯ সেপ্টেম্বর– ভারতে চলছে জি২০’র ১৮তম শীর্ষ সম্মেলন। এতে অংশ নিতে আসা বিশ্বের প্রথম সারির অনেক নেতাদের সঙ্গে এসেছেন তাঁদের স্ত্রীরাও। আগত নেতারা তো ব্যস্ত থাকবেন জি-২০ সামিট ও অন্যান্য কার্যে কিন্তু তাদের স্ত্রীরা কি করবেন তা জানেন কি ?

সেই খবরের হদিশই দিয়েছে বিবিসির এক প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, সম্মেলনে আসা নেতারাই শুধু দুদিন ব্যস্ত থাকবেন না। তাদের স্ত্রীদের জন্যেও আছে সমানভাবে ব্যস্ততার আয়োজন। তাদের এই সফরে ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্ট পরিদর্শন করানো হবে। সেখানে তাদের জন্য থাকবে দুপুরের খাবারও।

এরপরে তারা ভারতীয় কারুশিল্পের একটি প্রদর্শনী পরিদর্শন করবেন। তাদের রাজঘাটের ভারতীয় স্বাধীনতার প্রতীক মহাত্মা গান্ধির স্মৃতিসৌধেও নিয়ে যাওয়া হবে। এখানে সফরকারী যেকোনো বিশিষ্ট ব্যক্তিকেই নিয়ে আসা হয়।

তবে তাদের ভ্রমণের উল্লেখযোগ্য আকর্ষণ হিসেবে দিল্লির পুসা এলাকার একটি বাজরা খামার পরিদর্শন করানো হবে বলে ধারণা করা হচ্ছে। ভারত বেশ কয়েক বছর ধরে এই ঐতিহ্যবাহী শস্যের প্রচার করে আসছে।

বাজরা হলো ঘাসজাতীয় একটি দানাদার শস্য। এটি গ্লুটেনমুক্ত, ফাইবার শস্যসমৃদ্ধ, পুষ্টিকর এবং সহজে হজমযোগ্য সুপারফুড হিসেবেও বিবেচিত। এটি আকার ও আকৃতির দিক থেকে বার্লির সঙ্গে সাদৃশ্যপূর্ণ, তবে এতে ফাইবার আছে বার্লির চেয়েও বেশি। প্রাগৈতিহাসিককাল থেকে ভারত ও আফ্রিকায় এটির ব্যাপক চাষ হয়ে আসছে।

একজন সরকারি কর্মকর্তা বলেছেন, খামারে জি২০ সম্মেলনে আসা নেতা এবং তাদের স্ত্রীরা সেখানে জন্মানো বাজরার নয়টি জাত দেখতে পাবেন। তারা কৃষকদের সঙ্গে দেখা করবেন। এছাড়া রয়েছে সেলিব্রিটি শেফদের রান্নাও। নেতাদের স্ত্রীরা সেই রান্নার আয়োজনই দেখবেন না চেখে দেখবেন সম্পূর্ণ বাজরা থেকে তৈরি খাবারও।