‘পাক অধিকৃত কাশ্মীর ফেরাতে শুধু কেন্দ্রের নির্দেশের অপেক্ষা’, দাবি সেনা কর্তার

Written by SNS November 23, 2022 5:15 pm

দিল্লি, ২৩ নভেম্বর– এবার কি ভারতের মানচিত্রে পরিবর্তন ঘটতে চলেছে ? পাক অধিকৃত কাশ্মীর ফের ভারতে জুড়তে চলেছে কি ? নর্দান আর্মির কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর কথায় তো সেরকমই বার্তা পাওয়া গেল। তিনি জানালেন ‘পাক অধিকৃত কাশ্মীর ফেরাতে শুধু কেন্দ্রের নির্দেশের অপেক্ষা।’

গত মাসেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে বার্তা দিতে দেখা গিয়েছিল গিলগিট ও বাল্টিস্তানও শিগগিরি পুনর্দখল করবে ভারত। এবার ভারতীয় সেনার এক শীর্ষ কর্তা জানিয়ে দিলেন, কেন্দ্র নির্দেশ দিলেই পাক অধিকৃত কাশ্মীর পুনর্দখল করতে প্রস্তুত তাঁরা।

নর্দান আর্মির কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর কথায়, ‘ভারত সরকারের নির্দেশ পালন করতে সেনা প্রস্তুত। এই ধরনের নির্দেশ দিলেই আমরা তা পালন করব।’ প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়াতেই এমন দাবি করেন তিনি।

তবে সেই সঙ্গে তিনি আরও বলেন, ‘যুদ্ধবিরতির সমঝোতা যেন ভঙ্গ না হয় সেদিকেও সেনাকে খেয়াল রাখতে হবে। কেননা দুই দেশের স্বার্থেই তা ভঙ্গ করা যায় না। কিন্তু ওরা যদি তা ভঙ্গ করে আমরা জবাব দিতে প্রস্তুত।” পাশাপাশি তাঁর প্রস্তাব, ‘দেশের ৫০ শতাংশ নাগরিকের বয়স ২৫-এর নিচে। যদি তাঁদের আমরা অগ্নিবীর হিসেবে প্রশিক্ষণ দিতে পারি, তাহলে তাঁদের একাংশকে আধা সেনা ও পুলিশ বাহিনীতে নিয়োগ করা যাবে। বাকিরা স্বনির্ভর হিসেবে কাজ করতে পারবে।”

অক্টোবরের শেষ সপ্তাহে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে বলতে শোনা গিয়েছিল, ”জম্মু ও কাশ্মীর এবং লাদাখে সবেমাত্র উন্নয়ন শুরু হয়েছে। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারব তখনই যখন গিলগিট ও বাল্টিস্তানে পৌঁছতে পারব।”

শ্রীনগরে ভারতীয় সেনা আয়োজিত শৌর্য দিবসে অংশ নিতে এসেই এই কথা বলেন রাজনাথ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে গর্জে উঠতে দেখা যায় তাঁকে।