ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয়ে বাজলো ভোটের ঘন্টা

Written by SNS January 18, 2023 5:35 pm

দিল্লি ,১৮ জানুয়ারী — বুধবার নাগাল্যান্ড, ত্রিপুরা ও মেঘালয়ের নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন।২০২৩-এ একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন. নির্বাচন হচ্ছে উত্তর-পূর্বের এই রাজ্যগুলিতেও । মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার এদিন সাংবাদিক বৈঠকে এই তিন রাজ্যের নির্বাচনের দিন ঘোষণা করেন। তিন রাজ্যেই এক দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় এবং নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোটগ্রহণ হবে ২৭ ফেব্রুয়ারি। তিন রাজ্যের ভোটের ফল ঘোষণা ২ মার্চ।
উত্তর-পূর্বের তিন রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন আজ বুধবার ঘোষণা করল নির্বাচন কমিশন।ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয় – তিন রাজ্যেই রয়েছে ৬০টি করে বিধানসভা আসন। তিন রাজ্যেই বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মার্চ মাসে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে রাজীব কুমার জানান, ত্রিপুরায় ভোট হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। পাশাপাশি, নাগাল্যান্ড ও মেঘালয়ে নির্বাচন হবে ওই মাসেরই ২৭ তারিখে। ভোট গণনা হবে একই দিনে, আগামী ২ মার্চ ।আগামী ১২ মার্চ নাগাল্যান্ডের, ১৫ মার্চ মেঘালয়ের ও ২২ মার্চ মেয়াদ শেষ হচ্ছে ত্রিপুরার বর্তমানের সরকারের। মেয়াদ শেষের আগেই পরবর্তী নির্বাচনী  নির্ঘন্ট প্রকাশ এই তিন রাজ্যে। ত্রিপুরায় নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হবে ২১ জানুয়ারি। আর মনোনয়ন জমা দেওয়ার  শেষ দিন ৩০ জানুয়ারি। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। মেঘালয় ও নাগাল্যান্ডে ৩১ জানুয়ারি বিজ্ঞপ্তি জারি করা হবে। ৭ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।

২০১৮ সালের বিধানসভা ভোটে ত্রিপুরায় ২৫ বছরের বাম শাসনে ছেদ পরে,  ক্ষমতায় আসে বিজেপি এবং তার সহযোগী দল আইপিএফটি। রাজ্যের ৬০টি আসনের মধ্যে বিজেপি ৩৬ এবং আইপিএফটি ৮টিতে জেতে। মুখ্যমন্ত্রী মানিক সরকারের নেতৃত্বে সিপিএম পায় ১৬টি আসন।

এ বার ত্রিপুরায় রাজধানী আগরতলা-সহ বেশ কিছু এলাকায় বিজেপির সঙ্গে বাম এবং কংগ্রেসের তীব্র লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। ভোটের ময়দানে রয়েছে তৃণমূলও। অন্যদিকে, ২০১৮ সালে বিধানসভা ভোটে একটি আসনও না পেলেও ২০১৯ সালের লোকসভা ভোটের হিসাবে প্রায় ২০টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস।