অবিলম্বে অমিতাভ-র কণ্ঠ, নাম, ছবি অনুমতিহীন থেকে সরাতে বলল দিল্লি হাইকোর্ট

Written by SNS November 25, 2022 4:40 pm

দিল্লি, ২৫ নভেম্বর– তাঁর অনুমতি ছাড়াই তাঁর নাম, কণ্ঠ, ছবি ব্যবহার করে বেশ কিছু বিজ্ঞাপন বাজারে চালু আছে। তাঁকে না জানিয়ে সেগুলি ব্যবহার করা নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেছিলেন প্রবীণ অভিনেতা অমিতাভ বচ্চন। সেই মামলার ভিত্তিতে অমিতাভের পক্ষেই রায় দিল দিল্লি হাইকোর্ট। 

শুক্রবার দিল্লির উচ্চতর আদালত বলেছে, এটা ঘোরতর অন্যায়। অবিলম্বে এই সব বিজ্ঞাপন ও প্রচার বাতিল করতে হবে। আদালত টেলিভিশন চ্যানেল এবং মোবাইল পরিষেবা প্রদানকারী কোম্পানিগুলিকে নির্দেশ দিয়েছে, কালক্ষেপ না করে এই ধরনের বিজ্ঞাপন সরিয়ে দিতে হবে।

অমিতাভ বচ্চন তাঁর মামলায় জানিয়েছিলেন এই সব বিজ্ঞাপনে শুধু তার আর্থিক ক্ষতি হয়নি। এমন সব পণ্যে তাঁর নাম, কণ্ঠ ও ছবি ব্যবহার করা হচ্ছে যেগুলির জন্য ভাবমূর্তিও বিঘ্নিত হচ্ছে। অমিতাভের সঙ্গে সহমত পোষণ করে আদালত জানায়, ভাবমূর্তি একজন ব্যক্তির সম্পদ। সেখানে কেউ ভাগ বসাতে পারে না।

বিচারপতিরা বলেন, এটা খুবই উদ্বেগের বিষয় যে অভিতাভ বচ্চনের মতো বিখ্যাত অভিনেতাকে নিয়ে এসব চলছে। তিনি একজন নামী অভিনেতাই নন, দেশের বিশিষ্টজন। তাঁকে যে কেউ ইচ্ছে মতো নিজের বা বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করতে পারে না।